রিকশা যাত্রার চিত্র পাল্টাতে চায় গুলশান সোসাইটি

রিকশা যাত্রার চিত্র পাল্টাতে চায় গুলশান সোসাইটি

শেয়ার করুন

asdfsdf

নিজস্ব প্রতিবেদক:

ঢাকার রিকশার চিত্র, ভাড়া নিয়ে দরাদরি, সব আমূল পাল্টে দিতে চায় গুলশান সোসাইটি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। এর কাজও শুরু করেছেন তারা।

প্রাথমিকভাবে গুলশান এলাকায় সনাতনী রিকশাগুলো হলুদ কালো রংয়ে চালু করলেও ভবিষ্যতে অযান্ত্রিক ও পরিবেশবান্ধব এই বাহনটিকে আরও নিরাপদ করার পরিকল্পনা তাদের।

বিদেশ থেকে আমদানি করা নয় তিন চাকার অপেক্ষাকৃত নিচু এই বাহনটি তৈরি করেছে বাংলাদেশরই একটি প্রতিষ্ঠান। এমন দুটি আধুনিক রিকশা তারা উপহার দিয়েছে গুলশান সোসাইটিকে।

24961-riksha-in

হাইড্রোলিক ব্রেক, যাত্রীদের জন্য সুপরিসর বসার ব্যবস্থা ও লাগেজ রাখার আলাদা জায়গা থাকায় সাধারণ রিকশা থেকে বেশ আরামদায়ক এই বাহনটি। তবে দামে বর্তমান প্রচলিত রিকশার চেয়ে কয়েকগুণ বেশি।

গুলশান সোসাইটির মহাসচিব ওমর শাদাত জানান, কূটনৈতিক পাড়ার রিকশা যাত্রা নির্জানযট করার চেষ্টা চালাচ্ছেন তারা। এরইমধ্যে চালু করা হয়েছে প্রায় চারশ হলুদ রংয়ের রিকশা। এই সব রিকশাচালকের আছে ইউনিফর্মও। যদিও প্রয়োজনের তুলনায় রিকশার সংখ্যা কম।

গত ১ জুলাই গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার পর নিরাপত্তা বাড়ানোর অজুহাতে গুলশান, বনানী, বারিধারা এলাকা থেকে রিকশা তুলে দিতে চেয়েছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ। তবে রিকশাচালকদের আইডি কার্ড দেয়ার ব্যবস্থা করায় আপাতত সেই সিদ্ধান্ত স্থগিত হয়েছে।