যানজটে অচল মহাসড়ক, ঘরমুখো মানুষের চরম ভোগান্তি

যানজটে অচল মহাসড়ক, ঘরমুখো মানুষের চরম ভোগান্তি

শেয়ার করুন

03

এটিএন টাইমস ডেস্ক :

ঈদ উপলক্ষে মহাসড়কগুলোতে যানবাহনের বাড়তি চাপে ঢাকা-টাঙ্গাইল, ঢাকা চট্টগ্রাম মহাসড়ক কার্যত অচল হয়ে রয়েছে। এতে ঈদে ঘরমুখো যাত্রীদের পোহাতে হচ্ছে চরম ভোগান্তি। যাত্রীরা বাস স্ট্যান্ডে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন। কোন কোন বাস নির্ধারিত সময়ের ৭ থেকে ৮ ঘণ্টা পরও ছাড়ছে।

টাঙ্গাইল প্রতিনিধি জানান, ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের গোড়াই থেকে এলেঙ্গা পর্যন্ত ৮টি পয়েন্টে অন্তত ৪০ কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। মহাসড়কের ধেরুয়া রেলক্রসিং, মির্জাপুর বাইপাস, পাকুল্লা বাসস্ট্রান্ড, নাটিয়াপড়া, করটিয়া, টাঙ্গাইল শহর রাবনা বাইপাস, এলেঙ্গা ও বঙ্গবন্ধু সেতু এলাকায় অতিরিক্ত গাড়ির চাপে এ যানজট দেখা গেছে। এ যানজট বেশিক্ষণ স্থায়ী না হলেও ঈদে ঘরমুখো মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। ৩ ঘণ্টার যাত্রায় সময় লাগছে ৫/৬ ঘণ্টা করে।
02
ঈদ উপলক্ষে গাড়ীর চাপ বেড়ে যাওয়া ও মহাসড়কে যানবাহন বিকল হয়ে যাওয়াই যানজটের কারণ। ঢাকা থেকে টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু হয়ে উত্তরবঙ্গের ১৬টি জেলার ৯২টি রোডসহ ১১৬টি রোডের যানবাহন এ মহাসড়ক দিয়ে চলাচল করছে। এতে করে দুই লেনের এই মহাসড়কে দশগুণের বেশি যানবাহন চলাচল করছে। এ জন্য মহাসড়কে কয়েকটি পয়েন্টে যানজট লেগেই থাকছে।

গোড়াই হাইওয়ে থানার ওসি খলিলুর রহমান জানান, আজ শুক্রবার ভোরে মহাসড়কের নাটিয়া পাড়া ও বঙ্গবন্ধু সেতু সংলগ্ন সল্লা এলাকায় দুটি সড়ক দুর্ঘটনায় যানজটের সূত্রপাত হয়। এতে করে পশুবাহি ট্রাক ও ঘরমুখো মানুষের অতিরিক্ত গাড়ির চাপে বঙ্গবন্ধু সেতু থেকে চন্দ্রা পর্যন্ত বিভিন্ন পয়েন্টে থেকে থেমে অন্তত ৪০ কিলোমিটার যানজট দেখা গেছে। মহাসড়কের যানজট নিরসনে পুলিশ কাজ করে যাচ্ছে।

গাজীপুর প্রতিনিধি জানান, গাজীপুরের কালিয়াকৈর, সূত্রাপুর ও খাড়াজোড়া এলাকায় ধীর গতিতে চলছে গাড়ি। কোথাও কোথাও থেমে যানজট সৃষ্টি হয়েছে। মহাসড়কের যানজট নিরসনে কাজ করে যাচ্ছে পুলিশ।
01
এদিকে কুমিল্লা প্রতিনিধি জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার অংশে দাউদকান্দি টোল প্লাজা থেকে গৌরীপুরের বারপাড়া পর্যন্ত ১৩কিলোমিটার যানজট রয়েছে। বৃহস্পতিবার রাত থেকেই এই মহাসড়কে যানজটের ভোগান্তি পোহাচ্ছে মানুষ।

হাইওয়ে পুলিশ জানায়, দাউদকান্দির মেঘনা-গোমতী সেতু ও মেঘনা সেতু টু লেন। ফোরলেনের মহাসড়ক থেকে টু লেনে ঢুকতে তাই ধীর গতিতে পড়তে হচ্ছে যানবাহনগুলোকে। আর এ কারণেই দাউদকান্দি টোল প্লাজা থেকে গাড়ির জটলা বাড়ছে।

গাড়ির বাড়তি চাপ সেই সাথে মাঝে মাঝে বৃষ্টি এই চাপকে আরও বাড়িয়ে দিচ্ছে। সকালে মহাসড়কের এই অবস্থা। আজ দিনভর গাড়ির চাপ আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে ঘণ্টার পর ঘণ্টা আটকে থেকে দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রীরা।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান ঈদে ঘরমুখো মানুষের চাপে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জের গজারিয়া দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে।

শুক্রবার ঈদের ছুটি শুরু হওয়ায় এ যানজট প্রকট আকার ধারণ করেছে। মেঘনা সেতু থেকে মেঘনা-গোমতি সেতু পর্যন্ত উভয়পাশে প্রায় ১৩ কি:মি: এলাকা জুড়েই যানবাহনের প্রচণ্ড চাপ রয়েছে। এ সময় গাড়িগুলোকে ধীরে ধীরে চলতে দেখা গেছে।

ভবেরচর হাইওয়ে পুলিশের সার্জেন্ট কামরুজ্জামান রাজ জানান, আসন্ন ঈদ উপলক্ষে  অতিরিক্ত গাড়ির চাপ বৃদ্ধি পেয়েছে। তবে এর মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যা বেশি।

হাইওয়ে পুলিশ ও জেলা পুলিশের যৌথ চেষ্টায় যানজট নিরসনের চেষ্টা চালানো হচ্ছে। তিনি জানান, মহাসড়কে যানবাহনের এ চাপ আরও ২-১দিন থাকতে পারে।

এদিকে মহাসড়কে যানজটের কারণে নির্ধারিত সময় গাড়ি ঢাকা আসতে পারছে না। ফলে শত শত যাত্রী গাবতলী বাসস্ট্যান্ড, মহাখালি, দারুস সালামে শত শত যাত্রী ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছে। কর্তৃপক্ষ বলছে মহাসড়কে যানজটের কারণে গাড়ী আসতে পারছে না তাই যাত্রীদের অপেক্ষা করাতে হচ্ছে। তাদের কিছু করার নাই। আর যাত্রীরা এই অব্যবস্থাপনায় ক্ষুব্ধ প্রতিকৃয়া ব্যক্ত করেছে।