মিয়ানমারে যে হত্যাযজ্ঞ আর ধর্ষণ চলেছে তা অকল্পনীয়

মিয়ানমারে যে হত্যাযজ্ঞ আর ধর্ষণ চলেছে তা অকল্পনীয়

শেয়ার করুন

A-G-3-696x471নিজস্ব প্রতিবেদক :

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারে যে হত্যাযজ্ঞ আর ধর্ষণ চলেছে তা অকল্পনীয়। আর সংকট নিরসনেও তারা আন্তরিক না। এমনকি আন্তর্জাতিক সম্প্রদায়ের চেষ্টাও সন্তোষজনক না। কক্সবাজারে রোহিঙ্গাদের কাছে নির্যাতনের বর্ণনা শুনে এভাবেই আক্ষেপ প্রকাশ করলেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বললেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ভরণপোষণ নিশ্চিত করতে সবাইকে আরও সাহায্যের হাত বাড়াতে হবে।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে সোমবার সকালে ঢাকা থেকে বিশেষ বিমানে করে কক্সবাজারে যান জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট।

বেলা পৌনে এগারোটা থেকে চারঘন্টারও বেশিসময় কুতুপালংয়ে বিভিন্ন ক্যাম্প ঘুরে দেখেন তাঁরা। প্রাণ হাতে নিয়ে পালিয়ে আসা রোহিঙ্গারা জানান, কিরকম মারত্মক হত্যাযজ্ঞ আর নির্যাতনের মুখে তাঁরা সীমান্ত পারি দিয়েছেন। ধর্ষিত মহিলারা জানিয়েছেন রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর বর্বরতার ভয়াবহতা।

এসব শুনে জাতিসংঘ মাহসচিব নিজের টুইটার অ্যাকউন্টে লিখেছেন: মিয়ানমারে হত্যা ও ধর্ষণের ঘটনা অকল্পনীয়। তিনি লিখেছেন: ‘রোহিঙ্গারা বিচার চায়, তাঁরা চায় নিরাপদে বাড়ি ফিরতে’।

দুপুরে কতুপালংয়ে সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব বলেন, রোহিঙ্গাদের অবশ্যই নাগরিক অধিকার দিয়ে ফেরত নিতে হবে মিয়ানমারকে।

তবে, মিয়ানমারের অসহযোগিতার কারণে কাজটি যে সহজে হবে না, সেটাও স্বীকার করলেন জাতিসংঘ প্রধান। বললেন, এজন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও আরও শক্ত চাপ দিতে হবে।

এদিকে, বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট বলছেন, তাঁর সংস্থা সর্বোচ্চ সাহায্য চালিয়ে যাবে রোহিঙ্গাদের জন্য।