ব্যস্ত ঢাকা এখন ফাঁকা

ব্যস্ত ঢাকা এখন ফাঁকা

শেয়ার করুন

Empty Dhaka in eid

 

ঈদকে সামনে রেখে ঢাকা এখন ফাঁকা। করোনা সংক্রমণ রোধে আন্তঃজেলা গণপরিবহন ও ট্রেন চলাচল বন্ধ থাকলেও ঘরমুখো মানুষকে আটকে রাখা যায়নি। কঠোর বিধিনিষেধ বা লকডাউন উপেক্ষা করেই ঈদ উদযাপন করতে ঘরে ফিরছে মানুষ।

গত শুক্রবার থেকেই গ্রামের বাড়ি যওয়ার জন্য যাত্রা শুরু করে রাজধানীবাসী। এরপর থেকেই সড়ক-মহাসড়ক ও ফেরিঘাটে দেখা যায় মানুষের ঢল ন। গণপরিবহন চলাচলে বিধিনিষেধ থাকলেও গত দুইদিন ধরে পরিবহন কোম্পানিগুলো সব বিধিনিষেধ উপেক্ষা করেই সারাদেশের দূরপাল্লার বাস চলাচল করে। ফলে যানবাহনের অভাবে যারা বাড়ি ফিরবেন না বলে ধারণা করেছিলেন তারাও শেষ মুহূর্তে এসে সিদ্ধান্ত পরিবর্তন করে রওনা দিয়েছেন। যে যেভাবে পেরেছে সেভাবেই বাড়ির উদ্দেশ্যে রওনা হয়েছে।

আজ ঈদের আগের দিনও পথে পথে দেখা গেছে ঘরমুখো মানুষের ঢল। সংক্রমণের ঝুঁকি ও পথে পথে ভোগান্তি সঙ্গী করে ঢাকা ছাড়ছে তারা। লাখ লাখ মানুষ বাড়ি ফেরার কারণে চিরচেনা রুপ হারিয়েছে রাজধানী ঢাকা। অন্যান্যবার যে পরিমান মানুষ গ্রামে যায় এবার তার চেয়ে কম মানুষ প্রিয়জনের কাছে ছুটে গেলেও ঢাকা এখন প্রায় ফাঁকা। অন্যান্য দিনের মতো ঢাকার সড়কগুলোতে যানবাহন ও মানুষের চাপ তেমন দেখা যায়নি।
গত কয়েকদিন ঢাকার বিভিন্ন মার্কেট ও শপিংমলগুলোতে সকাল থেকেই যে ভিড় ছিল তা গতকাল অনেকটাই কম দেখা গেছে। কমেছে সড়কগুলোতে ঈদের কেনাকাটা করতে নামা মানুষের উপস্থিতি। নগরীর রাস্তায় মানুষের চাপ কম থাকার কারণে আজ দুপুর পর্যন্ত সড়কে যানজটের খবর পাওয়া যায়নি। গতকাল বুধবার রাতে ঢাকার অধিকাংশ রাস্তা একদম ফাঁকা ছিল। নিউমার্কেট, গাউছিয়া, ধানমন্ডি, বসুন্ধরা সিটি, মৌচাক, গুলিস্তান সহ বিভিন্ন এলাকার মার্কেট ও সড়কগুলো ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

ব্যস্ততম কারওয়ান বাজারে ২৪ ঘণ্টা হাজার হাজার মানুষের কেনাবেচা কমেছে। ক্রেতা বিক্রেতাদের আনাগোনা অনেক কম ছিল। নগরীর প্রায় সব এলাকার হোটেল রেস্টুরেন্টগুলো বন্ধ দেখা গেছে। ঈদ সামনে রেখে হোটেল রেস্টুরেন্টগুলোর কর্মচারীদের এবার একটু আগেভাগেই ছুটি দেওয়া হয়। সড়কগুলোতেও সিএনজি অটোরিকশা, রিক্সাসহ অন্যান্য যানবাহনে অনেক কম দেখা গেছে। বুধবার সন্ধ্যায় চাঁদ দেখা কমিটি আগামীকাল শুক্রবার ঈদুল ফিতরের দিন ঘোষণার পর থেকে ঘরমুখো মানুষের চাপ আরও বেড়ে যায়।