বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৫০তম মৃত্যুবার্ষিকী আজ

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৫০তম মৃত্যুবার্ষিকী আজ

শেয়ার করুন

Hamidur rahman

এটিএম টাইমস ডেস্ক।।

বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের ৫০তম মৃত্যুবার্ষিকী আজ।

১৯৭১ সালের এই দিনে মৌলভী-বাজারের কমলগঞ্জে দলই সীমান্তে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করতে গিয়ে প্রতিপক্ষের বাংকারে গ্রেনেড হামলা চালিয়ে ফেরার পথে তাঁর মাথায় গুলি লাগে। আর এতে সেখানেই শহীদ হন তিনি।

হামিদুর রহমানের জন্ম ঝিনাইদহ জেলার মহেশপুরের খোরদা খালিশপুর গ্রামে। মুক্তিযুদ্ধে মাত্র ১৮ বছর বয়সে শহীদ হন তিনি। সাত বীরশ্রেষ্ঠর মধ্যে তিনি সর্বকনিষ্ঠ।

হামিদুর রহমান প্রথম ইস্টবেঙ্গল রেজিমেন্টের সি-কোম্পানির হয়ে দলই সীমান্তের ফাঁড়ি দখল করার অভিযানে অংশ নেন। হামিদুর রহমানের বীরত্বে শত্রুবাহিনীকে পরাস্ত করে মুক্তিবাহিনী সীমানা ফাঁড়িটি দখল করতে সমর্থ হলেও বিজয়ের স্বাদ আস্বাদন করতে পারেননি তিনি। গুলিবিদ্ধ হয়ে শহীন হন হামিদুর রহমান।

তাৎক্ষণিকভাবে তাকে ভারতের ত্রিপুরা রাজ্যে সীমান্তের কাছে দাফন করা হয়। পরে ২০০৭ সালের ১০ ডিসেম্বর ত্রিপুরা থেকে তার মরদেহ এনে গ্রামের বাড়িতে পুনরায় দাফন করা হয়।

প্রতি বছর ২৮ অক্টোবর কমলগঞ্জ উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, বিজিবি ব্যাটালিয়ন কমান্ডের উদ্যোগে দলই সীমান্তে বীরশ্রেষ্ঠ সিপাহি হামিদুর রহমানের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করেন।