বিডিআর বিদ্রোহের রায়: ১৩৯ জনের মৃত্যুদণ্ড ও ১৮৫ জনের যাবজ্জীবন

বিডিআর বিদ্রোহের রায়: ১৩৯ জনের মৃত্যুদণ্ড ও ১৮৫ জনের যাবজ্জীবন

শেয়ার করুন

bdr killing 2

নিজস্ব প্রতিবেদক :

২০০৯ সালে পিলখানায় বিডিয়ার বিদ্রোহে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যার মামলায় আপিলের রায় প্রদান করেছেন হাইকোর্ট।  রায়ে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আদালত। এছাড়া ১৮২ জনের যাবজ্জীবন বহাল রাখা হয়েছে। আর বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে ২২৮ জনের।

নিম্ম আদালতে ১৫২ জনের মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। তার মধ্য থেকে ৪ জন খালাস পেয়েছে এবং ৮ জনের যাবজ্জীবন দেয়া হয়েছে। আর একজন মারা গেছেন।

এদের মধ্যে আগে খালাস পাওয়া ৩১ জনকে সাজা বাড়িয়ে যাবজ্জীবন দেয়া হয়েছে। আর যাবজ্জীবন পাওয়া তোরাবআলীসহ ১২ জন খালাস পেয়েছেন। ১৮২ জনের দশ বছর করে কারাদণ্ড।

রোববার সকাল ১০টা ৫৫ মিনিটে পিলখানা হত্যা মামলার মৃত্যুদণ্ড অনুমোদন ও আপিলের রায় ঘোষণা শুরু করে হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। ১০ হাজারের বেশী পৃষ্ঠার এ রায় পড়া শেষ সোমবার রায় প্রদান করেন আদালত।

প্রথমে বেঞ্চে নেতৃত্ব দেয়া বিচারপতি শওকত হোসেন পিলখানার বর্বরোচিত ঘটনা ও রায় নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য দেন। এরপর বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী পর্যবেক্ষণে বলেন, দেশের সার্বভৌমত্ব ও স্থিতিশীলতা নষ্ট ও একটি প্রশিক্ষিত বাহিনীকে ধ্বংস করতে এই ষড়যন্ত্র ছিলো পূর্বপরিকল্পিত।

মাত্র ৩০ ঘন্টার মধ্যে এতো সেনা কর্মকর্তা হত্যার কলঙ্কিত ইতিহাস বিশ্বের ইতিহাসে নজিরবিহীন। মধ্যহ্ন বিরতিতে যাওয়ার আগে বিচারপতি শওকত হোসেন আদালতে বলেন, এটি সর্বসম্মত রায়। তবে পর্যবেক্ষণ হবে ভিন্ন।