বন্যা দুর্গতদের পাশে দাড়াতে প্রধানমন্ত্রীর আহ্বান

বন্যা দুর্গতদের পাশে দাড়াতে প্রধানমন্ত্রীর আহ্বান

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

বন্যা দুর্গতের পাশে দাঁড়ানোর জন্য সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশন মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহবান জানান।

একই সঙ্গে পরিবেশ রক্ষায় শিল্পাঞ্চল এবং বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হলে, তার পাশে জলাধার তৈরিরও নির্দেশ দেন তিনি।

দেশের উত্তর ও মধ্যাঞ্চলে কয়েকটি জেলায় বন্যার পানিতে প্লাবিত বিস্তীর্ণ অঞ্চল। পানি বন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে হাজারো মানুষ।

বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষ রোপন অভিযানের উদ্বোধন অনুষ্ঠানে, প্রধানমন্ত্রী বন্যা পরিস্থিতিকে দেশের পরিবেশে স্বাভাবিক উল্লেখ করে বলেন, এটা যেমন মানুষের দুর্ভোগের কারণ আবার একই সঙ্গে পলি বহন করে উপকারও করছে । তবে বন্যায় মানুষের ক্ষতির পরিমান যেন বেশী না হয় সেজন্য নদী খনন সহ বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের জীবন ও জীবিকা জীব বৈচিত্রের উপর নির্ভরশীল। তবে নির্বিচারে বন উজাড়, পাহাড় কাটা, জলাভুমি ভরাট, কীটনাশকের ব্যবহার এবং অপরিকল্পিত নগরায়ন জীব বৈচিত্রকে হুমকির মুখে ফেলেছে। তাই উন্নয়ন কর্মকান্ডের সঙ্গে বনায়নেরও আহবান জানান তিনি।

অনুষ্ঠান শেষে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তন চত্বরে একটি তেঁতুল গাছের চারা রোপন করে বৃক্ষ রোপন অভিযানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।