প্রশাসন থেকে সহযোগীতা পাচ্ছেনা নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্তরা

প্রশাসন থেকে সহযোগীতা পাচ্ছেনা নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্তরা

শেয়ার করুন

শরিয়তপুর প্রতিনিধি:

পদ্মানদীর ভাঙ্গন কবলিতরা স্থানীয় প্রশাসন থেকে আশার বাণী শুনলেও তেমন কোন সহযোগীতা পাচ্ছে না। আশ্রয়ের সন্ধানে ছুটছে তারা দিক বিদিক।

কয়েক দিনের ভাঙ্গনে গ্রামটির ১৩শ পরিবার গৃহহীন হয়েছে। এজন্য কার্যকরি পদক্ষেপ গ্রহন না করলে আরো সরকারী বেসরকারী স্থাপনা নদী গর্ভে বিলিন হয়ে যাবে মনে করেন এলাকার মানুষ। এলাকার মানুষ ভিটেবাড়ি, গবাদি পশু ও কৃষিজমি সহ সর্বশ্ব হারিয়ে বার্ষিক ভাড়া ভিত্তিতে অন্যের জমিতে আশ্রয় নিয়েছে এসব হতভাগ্যরা।

পদ্মা ও মেঘনা বেষ্টিত শরীয়তপুর জেলায় প্রতি বছর বর্ষা মৌসূম এলেই দেখা দেয় নদী ভাঙ্গন। প্রতি নিয়ত এ ভাঙ্গনে শরীয়তপুর জেলা মানচিত্রের ব্যপক পরিবর্তন ঘটছে। ভাঙ্গনের কবলে পড়ে প্রতি বছর গৃহহীন ও ভূমিহীন হয়ে অতি দরিদ্র কোঠায় ঠায় নিচ্ছে প্রতি বছর শতশত পরিবারের হাজার হাজার মানুষ।Shariatpur pic 2

পদ্মা নদীর তীরে ভাঙ্গন রোধে স্থায়ি বাধ নির্মান করা জরুরী বলে মনে করছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড। এজন্য কার্যকরি পদক্ষেপ গ্রহন না করলে আরো সরকারী বেসরকারী স্থাপনা নদী গর্ভে বিলিন হয়ে যাবে মনে করেন এলাকার মানুষ। নদীর তীর সংরক্ষন এখন শরীয়তপুর জেলা বাসীর প্রানের দাবী।

শরীয়তপুরের জাজিরা উপজেলার কুন্ডেরচর ইউনিয়নের কলমিরচর গ্রামের পদ্মানদীর ভাঙ্গন কবলিতরা আশার বাণী শুনলেও তেমন কোন সহযোগীতা পাচ্ছে না। আশ্রয় না মিলার কারনে খোলা আকাশের নিচে ও অন্যের আশ্রয় হয়ে বাস করতে হচ্ছে ভিটে বাড়ি হারানো মানুষের।

ঘরবাড়ি সরানোর মত লোক মিলছেনা ভাঙ্গন কবলিতদের। কয়েকদিনের ভাঙ্গনে বাড়ি ঘর, মসজিদ ,গাছ পালা, শিক্ষা প্রতিষ্ঠান নদী গর্ভে বিলিন হয়ে গেছে। ভাঙ্গন অব্যহত থাকায় দিশেহারা হয়ে পড়েছে জাজিরার কুন্ডের চরের মানুষ। প্রশাসন আশার বাণী শোনালেও কার্যত তেমন কোন সহযোগীতা করতে পারেনি।

কোনও যান বাহন না পেয়ে ক্ষতিগ্রস্থ মানুষ তাদের ঘরের আসবাব ও প্রয়োজনীয় জিনিষপত্র সরাতেগিয়ে বিপাকে পড়তে হচেছ। অনেকে শ্রমিকের অভাবে পাকা ও আধাপাকা ঘর সরাতে পারছে না। তারা সেগুলো ফেলে অন্যত্র চলে যাচ্ছে। দীর্ঘদিনের বসতি বাড়ি ফেলে যাওয়ার সময় অনেক নারী পুরুষকে অঝোর ধারায়কান্না করতে দেখা গেছে।