পোপের সফরে বিশ্ব দেখবে অনন্য এক বাংলাদেশকে

পোপের সফরে বিশ্ব দেখবে অনন্য এক বাংলাদেশকে

শেয়ার করুন

_98997727_mediaitem98997724নিজস্ব প্রতিবেদক :

পোপ ফ্রান্সিসের বাংলাদেশ সফরে বিশ্ব দেখবে অনন্য এক বাংলাদেশকে। এমনটাই প্রত্যাশা আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ ও বাংলাদেশের খ্রিস্টান ধর্মগুরুদের। তারা বলছেন, রোহিঙ্গা শঙ্কট মোকাবেলার এই নাজুক সময়ে বাংলাদেশে খ্রিস্ট ধর্মের সর্বচ্চো ধর্মগুরুর ভ্রমণ অন্যরকম গুরুত্ব বহন করে।

ভ্যাটিকান সিটির সর্বশেষ হিসেব অনুযায়ী বিশ্ব জুড়ে যিশু খ্রিস্টের অনুসারী ১২০ কোটি রোমান ক্যাথলিক রয়েছেন। উন্নত ও প্রভাবশালী বহু দেশের নিয়ন্ত্রক খ্রিস্ট ধর্মের এই রোমান ক্যাথলিক সম্প্রদায়। বর্তমানে তাদের সবার কাছেই প্রধান ধর্মগুরু মহামান্য পোপ ফ্রান্সিস।

বিশ্বজুড়ে রোমান ক্যাথলিক গির্জার সদর দফতর হিসেবে কাজ করে ভ্যাটিকান সিটি। যিনি পোপ নির্বাচিত হন তিনি একাধারে বিশ্বের এই ক্ষুদ্রতম স্বাধীন রাষ্ট্রের রাষ্ট্রপ্রধান এবং রোমান ক্যাথলিকদের প্রধান ধর্মযাজক। আর তাই বিশ্বজুড়ে মানবতা প্রচার ও শান্তি প্রতিষ্ঠায় পোপের গুরুত্ব অপরিসীম।

রোহিঙ্গা শঙ্কট মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে শুরু থেকেই রয়েছে মুসলিম বিশ্বের দেশগুলো। একই সঙ্গে পোপ ফ্রান্সিসের বাংলাদেশ সফর এই রোহিঙ্গা শঙ্কট মোকাবেলায় বাংলাদেশের অবস্থান আরও শক্ত করবে। কেন না বহু খ্রিস্টান ধর্ম প্রধান রাষ্ট্র পোপের মন্তব্যকে নির্দেশ মনে করে।

এর বাইরেও পোপের মন্তব্য ও কর্মসূচিগুলো প্রায় সব দেশেই গুরুত্ব দিয়ে প্রচার করে। পোপ ফ্রান্সিসের বাংলাদেশ সফর প্রচার করতে বিশ্বের বহু দেশের সংবাদ কর্মীরা বাংলাদেশে আসছেন। বিশেষজ্ঞরা বলছেন রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশের প্রশংসনীয় উদ্যোগ ও অবস্থান তুলে ধরলে, দেশের ইতিবাচক অবস্থা বিশ্বের সামনে আসবে। বিশ্বের নামকরা মিডিয়া গুলো পোপের সফরের জন্য রোহিঙ্গা ইস্যুটাকে তুলে ধরবে। আর এতে বাংলাদেশের অবস্থান বিশ্বব্যাপী প্রচারিত হবে। এতে রোহিঙ্গা ইস্যু নিয়ে আন্তর্জাতিক চাপ আরও বাড়বে।

রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশের সমস্যা গুলো আলোচিত হলে সমস্যা সমাধানে সহায়ক হবে বলে মনে করা হচ্ছে। আর এই ইস্যুতে যদি পোপ বাংলাদেশের প্রশ্রংসা করে রোহিঙ্গা ইস্যু নিয়ে মায়ানমারের সমালোচনা করেন সে ক্ষেত্রে অনেক খ্রিস্ট্রান দেশ এই ইস্যুতে এক হবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।