পাসপোর্ট সূচকে ৫ ধাপ এগিয়ে বাংলাদেশ

পাসপোর্ট সূচকে ৫ ধাপ এগিয়ে বাংলাদেশ

শেয়ার করুন

Passport

এটিএন টাইমস ডেস্ক।।

২০২২ সালের শক্তিশালী পাসপোর্ট সূচকে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’ এর করা পাসপোর্ট সূচকে ১০৮তম অবস্থান থেকে ১০৩তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ।

একই অবস্থানে যৌথভাবে আছে কসোভো এবং লিবিয়া।

মঙ্গলবার (১১ জানুয়ারি) বিশ্বের ১৯৯টি দেশের এই পাসপোর্ট সূচক প্রকাশ করে ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’। তাদের সূচক অনুযায়ী, বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ৪০টি দেশে ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়।

প্রতিবেশী ভারত বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে এই সূচকে। ৮৩তম অবস্থানে থাকা এই দেশটির পাসপোর্টধারীরা বিশ্বের ৬০টি দেশে ভিসা ছাড়া যেতে পারবেন।

এই সূচকে যৌথভাবে শীর্ষে আছে জাপান এবং সিঙ্গাপুর। ভিসা ছাড়াই বিশ্বের ১৯২টি দেশে ভ্রমণ করতে পারবে এই দুই দেশের নাগরিকরা। যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি এবং দক্ষিণ কোরিয়া। এই দুই দেশের পাসপোর্টধারীরা বিশ্বের ১৯০টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন।

বাংলাদেশের পাসপোর্টধারীরা এখন থেকে আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারেন। যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান রয়েছে তালিকায় সবার নিচে।

দেশটির নাগরিকরা ২৬টি দেশে ভিসা ছাড়া চলাচল করতে পারবেন।

তালিকায় ভারত ৮৩, নেপাল ১০৫, পাকিস্তান ১০৮, সিরিয়া ১০৯ এবং ইরাক ১১০তম। অর্থাৎ পাসপোর্ট সূচকে ভারতে চেয়ে পিছিয়ে আছে বাংলাদেশ। তবে নেপাল এবং পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হচ্ছে মালদ্বীপের। সূচকের ৫৮তম অবস্থানে থাকা দেশটির পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়াই ৮৮টি দেশে ভ্রমণ করতে পারবেন। ১৭ বছর ধরে এই সূচক প্রকাশ করে আসছে দ্য হেনলি অ্যান্ড পার্টনারস। তিন মাস পর পর এ সূচক প্রকাশ করা হয়।