‘পাকিস্তানের নাক গলানোর জন্যই সার্ক সম্মেলন বয়কট’

‘পাকিস্তানের নাক গলানোর জন্যই সার্ক সম্মেলন বয়কট’

শেয়ার করুন

%e0%a6%b0%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be%e0%a6%9c-%e0%a6%b0%e0%a6%b9%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a8
নিজস্ব প্রতিবেদক :

যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে পাকিস্তানের অযাচিত নাক গলানোর জন্যই ইসলামাবাদে সার্ক শীর্ষ সম্মেলন বয়কট করেছে বাংলাদেশ। বুধবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

আগামী নভেম্বরে পাকিস্তানের ইসলামাবাদের এই সম্মেলনে, বাংলাদেশের যোগ না দেয়ার বিষয়টি সার্কের চেয়ারম্যান এবং সচিবালয়ে চিঠি দিয়ে জানানো হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরো জানান, বাংলাদেশের অভন্তরীণ বিষয়ে পাকিস্তানের বারবার অযাচিত হস্তক্ষেপের কারণে ভবিষ্যতে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সম্ভাবনাও তৈরি হতে পারে।

এর আগে ভারত পাকিস্তানে অনুষ্ঠিত সার্ক সম্মেলনে না যাবার কথা জানায়। এর পর  আফগানিস্তান ও ভুটানও সার্ক সম্মেলন বয়কট করে। এর পর বাংলাদেশও সার্ক সম্মেলন বয়কটের ঘোষণা দেয়। বাংলাদেশের যোগ দিতে না পারার বিষয়টি সার্কের বর্তমান সভাপতি দেশ নেপালকে জানিয়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ তাঁর টুইট বার্তায় লেখেন, আঞ্চলিক সহযোগিতা ও সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না। ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন থেকে সরে দাঁড়াল ভারত।