ভবানীপুরে মমতার জয়, টিকিয়ে রাখলেন মুখ্যমন্ত্রীর পদ

ভবানীপুরে মমতার জয়, টিকিয়ে রাখলেন মুখ্যমন্ত্রীর পদ

শেয়ার করুন
1633251397_mamata
জয়ের পর কালীঘাটের বাড়ির সামনে পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আন্তর্জাতিক ডেস্ক।।

ভবানীপুরের শ্বাসরুদ্ধকর উপ নির্বাচনে শেষ পর্যন্ত বড় ব্যবধানে জয়ী হয়ে মুখ্যমন্ত্রীর পদ টিকিয়ে রাখলেন মমতা ব্যানার্জী। রোববার সকাল থেকে দীর্ঘ সময় ভোট গণনার পর ফল প্রকাশ করা হয় বিকেলে। আর এতেই চমক নাড়িয়ে দেন মমতা। উুঁচিয়ে তোলেন বিজয়ের আঙ্গুল।

আজ রোববার স্থানীয় সময় সকাল আটটা থেকে ভোট গণনা শুরু হয়। ভোট গণনার শুরু থেকেই এগিয়ে ছিলেন মমতা। গণনা যত এগোয়, মমতার ভোটের ব্যবধান তত বাড়ে। মোট ২১ রাউন্ড গণনা হয়। গণনা শেষে মমতা ৫৮ হাজার ৮৩২ ভোটের ব্যবধানে জয় পান।

মমতা ব্যানার্জী ৮৪ হাজারের বেশি ভোট পেয়েছেন।

অন্য দিকে, প্রিয়ঙ্কা পেয়েছেন ২২ শতাংশের বেশি ভোট। এ বারের বিধানসভা নির্বাচনে ভবানীপুর কেন্দ্রে ৫৭.৭১ শতাংশ ভোট পেয়েছিলেন তৃণমূল নেতা শোভনদেব চট্টোপাধ্যায়। সেখানে বিজেপি নেতা রুদ্রনীল ঘোষ পেয়েছিলেন ৩৫.১৬ শতাংশ ভোট।

এ বছরের মে মাসে অনুষ্ঠিত পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা পায়, কিন্তু মমতা ব্যানার্জি নিজে নন্দীগ্রামের একটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে বিজেপির শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হয়েছিলেন।

এর ফলে পার্টির বিজয়ের সুবাদে মিজ ব্যানার্জি মুখ্যমন্ত্রী পদে থেকে যান, কিন্তু তার এই বাধ্যবাধকতা ছিল যে তাকে ছয় মাসের মধ্যে কোন একটি আসনের উপনির্বাচনে জয়ী হয়ে আসতে হবে । কারণ আইন অনুযায়ী রাজ্যের মুখ্যমন্ত্রীকে বিধানসভার সদস্য হতে হয়।

ভবানীপুর আসনের উপনির্বাচনে মমতা ব্যানার্জি জয়ী হবার মধ্যে দিয়ে এখন সেই আইনগত শর্ত পূরণ হলো।

অন্য আরো দুটি উপনির্বাচনেও তৃণমূল কংগ্রেসের প্রার্থীরা জয়ী হয়েছেন।

সূত্র- আনন্দবাজার পত্রিকা