তিন ঘন্টায় ১৪ লাখ ৮০ হাজার নিবন্ধন করলো “সুরক্ষা”

তিন ঘন্টায় ১৪ লাখ ৮০ হাজার নিবন্ধন করলো “সুরক্ষা”

শেয়ার করুন

Screenshot_20210807-225306~2।। আসাদুজ্জামান তালুকদার ।। করোনা প্রতিরোধে দেশে গণহারে টিকা কার্যক্রম শুরু করতেই চাপ বেড়েছে টিকা নিবন্ধনের ভার্চুয়াল প্লাটফর্ম ‘সুরক্ষা’-তে। “সুরক্ষা”  অ্যাপ ও ওয়েবসাইট থেকে এখন প্রতি মিনিটে ৫ হাজারের বেশি নিবন্ধন সম্ভব । বাংলাদেশ সরকারের একঝাঁক মেধাবী আইসিটি অফিসারদের তৈরী বিনামুল্যের সুরক্ষা এপ। এটিএন টাইমসকে এমনটাই জানিয়েছেন সংশ্লিষ্ট এক কর্মকর্তা।

শনিবার সকাল ৯টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত মোট ১৪ লাখ ৮০ হাজার নাগরিকের এনআইডি সফল ভাবে ভেরিফায়েড করে নিবন্ধন করেছে  এই প্লাটফর্মটি। সবমিলিয়ে এদিন দুপুর পর্যন্ত ২ কোটি ১৬ লাখের বেশি নিবন্ধন হয়েছে সুরক্ষায়।

গত ৪ ও ৫ আগস্ট এই দেশের বাইরে থেকে সুরক্ষায় ডিডস আক্রমণের পাঁয়তারা করা হয়। তখন ৪৮ ঘণ্টায় দেশের মধ্য থেকে ২ কোটি ৩৬ লাখ ক্লিক হয়। অপরদিকে কেবল হ্যাঙ্গেরি থেকে ১ কেটি ২০ লাখ সহ বিদেশ থেকে মোট ৩ কোটি ৮০ লাখ ক্লিক হয়। ফলে ওই সময়ে এটি ব্যবহার করতে দিয়ে কিছু মানুষ বিড়ম্বনায় পড়েছেন। বিষয়টি বুঝতে পেরে দেশের বাইরে থেকে নিবন্ধন বন্ধ রাখা হয়েছে। ফলে নিবন্ধন সক্ষমতার ১৫ শতাংশ এখন ব্যবহৃত হচ্ছে। সুরক্ষায় মোট ১৮ কোটি নিবন্ধনের সক্ষমতা রয়েছে। অর্থাৎ সেকেন্ড ৫০ হাজার জন নিবন্ধন করতে পারবেন।

এর আগে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছিলেন, সুরক্ষায় প্রতিদিন ৫০ লাখ নিবন্ধনের সক্ষমতা রয়েছে।

করোনাভাইরাসের টিকা নিতে ২৬ জানুয়ারি দেশে নিবন্ধন কার্যক্রম শুরু হয়। এরপর ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয় টিকাদান কর্মসূচি। টিকার মজুত কম আসায় ৮ জুন থেকে টিকার নিবন্ধনপ্রক্রিয়া স্থগিত করা হয়। পরে জুন মাসের শেষ দিকে আবার শুরু হয় টিকার নিবন্ধন কার্যক্রম। এরপর গত ১৪ জুলাই টিকার জন্য নিবন্ধন ছাড়িয়েছিলো এক কোটির মাইলফলক।