তাজরীন-নিমতলীর পাশে আরেকটি দগদগে ক্ষতের নাম

তাজরীন-নিমতলীর পাশে আরেকটি দগদগে ক্ষতের নাম

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

আজ বাদে কাল, স্বজনদের সঙ্গে যাদের ঈদ উদযাপন করতে বাড়ী যাওয়ার কথা, তারা এখন শুধুই সংবাদ শিরোনাম। গাজীপুরের ট্যাম্প্যাকো প্যাকেজিং কারখানার শ্রমিকরা বয়লার বিষ্ফোরণের শিকার হয়ে এখন তাজরীন এবং নিমতলীর পাশে আরেকটি দগদগে ক্ষতের নাম। ভয়াবহ এই দুর্ঘটনায় এখন পর্যন্ত মারা গেছেন ২৬ জন, আহত অন্তত ৪০।

গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্প নগরীতে ট্যাম্পাকো ফয়েলস লিমিটেড কারখানায় বয়লার বিস্ফোরণ আগুনশনিবার সকাল ৬ টার দিকে হঠাৎ বিকট শব্দে বিষ্ফোরিত হয় গাজীপুরের টঙ্গি রেলস্টশনের পাশের ট্যাম্প্যাকো প্যাকেজিং কারখানার বয়লার। মুহূর্তের মধ্যেই কারখানার কাঁচামাল হিসেবে ব্যবহৃত রাসায়নিক পদার্থে আগুন ধরে যায়।

বিস্ফোরণের প্রচণ্ডতায় ভেঙে যায় ৫ তলা কারখানা ভবনের দেয়াল আর বেশ কিছু কংক্রিটের পিলার।  হুড়মুড়িয়ে ধসে পড়ে ৩য় থেকে ৫ তলা।

azimpu1দুর্ঘটনার পরপরই উদ্ধারকাজে এগিয়ে আসে স্থানীয় লোকজন। আহতদের নিয়ে যাওয়া হয় টঙ্গী, গাজীপুর ও ঢাকার বিভিন্ন হাসপাতালে। কিছুক্ষণের মধ্যেই আগুন নেভাতে পৌছে যায় ফায়ার সার্ভিস।

শনিবার ছিল ট্যাম্প্যাকোর শ্রমিকদের ঈদের আগে শেষ কর্মদিবস। শেষ মুহূর্তের ব্যস্ততার কারণে দিনে রাতে ৩ শিফটে কাজ চলছিল বেশ কয়েকদিন ধরেই। শুক্রবার রাতের জনা ৪০ শ্রমিকের সঙ্গে শনিবার সকালে কাজে যোগ দেন আরো প্রায় ৬০ জন। সব মিলিয়ে বয়লার বিষ্ফোরণের সময় কমবেশি ১০০ শ্রমিক ভেতরে ছিলেন বলে ধারণা উদ্ধারকর্মীদের।

কীভাবে, কাদের গাফিলতিতে এমন মর্মান্তিক দুর্ঘটনা ঘটলো, বের করতে ইতোমধ্যেই গঠিত হয়েছে তদন্ত কমিটি।