ডেল্টা পরিকল্পনা বাস্তবায়ন হলে জিডিপি প্রবৃদ্ধির ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে

ডেল্টা পরিকল্পনা বাস্তবায়ন হলে জিডিপি প্রবৃদ্ধির ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে

শেয়ার করুন

bangladesh-delta-plan-2100
নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ হতে যাচ্ছে উন্নয়নের মহাপরিকল্পনা। বিশেষেজ্ঞরা বলছেন, পরিকল্পনাটি বাস্তবায়ন হলে দেশের জিডিপি প্রবৃদ্ধির ক্ষেত্রে বিশেষ ভুমিকা রাখবে। তাই  সবাইকে নিয়ে, সমন্বিত উদ্যোগে বাস্তবায়ন করার পরামর্শ দিয়েছেন পরিবেশবাদীরা।

আগামী ২১০০ সালে বাংলাদেশ কোন পর্যায়ে অবস্থান করবে তার মহাপরিকল্পনা নিয়ে ‘বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০’ অনুমোদন দেয় সরকার। পরিকল্পনাটি বাস্তবায়নের কাজ শুরু হলে ২০৩০ সালের মধ্যে দেশের জিডিপি প্রবৃদ্ধি প্রায় ২% বাড়বে। এতো লম্বা সময়ের পরিকল্পনা বাংলাদেশে এটাই প্রথম।

শুক্রবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে  পরিবেশবাদীদের সংগঠন-বাপা ও বাংলাদেশ এনভায়রনমেন্টাল নেটওয়ার্কের আয়োজনে বদ্বীপ পরিকল্পনা এবং বাংলাদেশের স্থায়িত্বশীল উন্নয়ন বিষয়ক বিশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়।
আপস..
এযাবৎকালের সবচেয়ে সূদূরপ্রসারী পরিকল্পনা ডেল্টাপ্ল্যান এর প্রথম পর্যায়ে ২০৩০ সালের মধ্যে প্রায় ৩ লক্ষ কোটি টাকা ব্যয়ে ৮০টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। অর্থায়নের ক্ষেত্রে বড় অংশটি পাওয়া যাবে ক্লাইমেট ফান্ড থেকে। পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে নিয়ে পরিবেশবাদী সংগঠন ও গবেষকদের এই সম্মেলনের মূল উদ্দেশ্য ব-দ্বীপ পরিকল্পনাকে টেকসই করা।

উন্নয়ন বিষয়ক এই বিশেষ সম্মেলনের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইয়ীদ।তার স্বভাবসুলভ গল্প আর যুক্তির মাধ্যমে বুঝিয়ে দিলেন আবহাওয়া ও পরিবেশ ভাল থাকলে ভাল থাকবে বাংলাদেশ। জলবায়ুর চ্যালেঞ্জ মোকাবেলায় তাই দরকার নাগরিক প্ল্যাটফর্ম।