জানুয়ারিতে ভারতীয় মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেবেন প্রধানমন্ত্রী

জানুয়ারিতে ভারতীয় মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেবেন প্রধানমন্ত্রী

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরেই মুক্তিযুদ্ধে মৃত্যুবরণকারী ভারতীয়দের সম্মাননা জানানোর কাজ শুরু হবে। সম্মাননাপত্রের পাশাপাশি শহীদদের পরিবারকে নগদ ৫ লাখ রূপি করে দেয়া হবে। শিগগিরই অর্থ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত অর্থ ছাড় দেয়া হবে।

মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সমর্থন জানানোর পাশাপাশি সব রকম সহযোগিতা করেছে ভারত। সরাসরি যুদ্ধেও অংশ গ্রহণ করেছে ভারতীয় সেনারা। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ গ্রহণ করে প্রাণ হারানো ভারতীয় সেনার সংখ্যাও নেহায়েত কম নয়, প্রায় দুই হাজার। মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের মাধ্যমে এবার আনুষ্ঠানিকভাবে তাদের সম্মান জানানো হবে। ভারত সরকারের পাঠানো তালিকা অনুযায়ী প্রায় সতেরশ শহীদকে সম্মাননা জানাবে বাংলাদেশ।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক জানান, সম্মাননা জানানোর সব প্রস্তুতি সম্পন্ন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জানুয়ারিতে তার ভারত সফরে এই কার্যক্রমের উদ্বোধন করবেন। সম্মাননা হিসেবে একটি ক্রেস্ট এবং প্রধানমন্ত্রীর সই করা বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষার লেখা প্রশংসাপত্র দেয়া হবে।

এছাড়া নগদ অর্থও দেয়া হবে ভারতীয় শহীদ সেনাদের পরিবারগুলোকে। ভারতীয় শহীদ সেনাদের সম্মাননা জানাতে অর্থ মন্ত্রণালয়ের কাছে চাওয়া টাকা খুব শিগগিরই পাওয়া যাবে বলেও জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।