চীন থেকে ঢাকায় সিনোফার্মের আরও ৫০ লাখ করোনা টিকা

চীন থেকে ঢাকায় সিনোফার্মের আরও ৫০ লাখ করোনা টিকা

শেয়ার করুন

cinoph

নিজস্ব প্রতিবেদক।।

চীন থেকে দেশে পৌঁছালো সিনোফার্মের তৈরি করোনা টিকার আরও ৫০ লাখ ডোজ। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দিবাগত রাত ২টার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে চালানটি ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা গতকালের চালানের টিকাগুলো গ্রহণ করে কোল্ড স্টোরেজে সংরক্ষণের জন্য পাঠিয়ে দিয়েছেন।

এ নিয়ে সব মিলিয়ে সিনোফার্মের মোট প্রায় আড়াই কোটি পেলো বাংলাদেশ। এর আগে গত ১০ সেপ্টেম্বরও (শুক্রবার) ৫৪ লাখ ডোজ টিকাসহ একটি বড় চালান দেশে আসে।

চীন সরকারের উপহার হিসেবে ১২ মে ৫ লাখ ডোজ টিকা আসে বাংলাদেশে। সিনোফার্মের টিকার ওটাই ছিল প্রথম চালান। পরে ১৩ জুন উপহার হিসেবে আরও ৬ লাখ ডোজ টিকা আসে।

উপহারের এই ১১ লাখ ডোজ টিকা আসার পর জুলাই মাসে সিনোফার্মের টিকার আরও ছয়টি চালান আসে। এর মধ্যে ৩ জুলাই রাতে ১০ লাখ ডোজ, ৪ জুলাই সকালে ১০ লাখ ডোজ, ১৭ জুলাই রাত পৌনে ১২টায় ১০ লাখ ডোজ এবং ওইদিনই দিবাগত রাত ৩টায় আরেকটি ফ্লাইটে ১০ লাখ ডোজ টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এরপর মাসের শেষদিকে ২৯ এবং ৩০ জুলাই আরো ৩০ লাখ ডোজ টিকা এসেছে। পরের মাসে ১০ আগস্ট ১৭ লাখ ডোজ, ১২ আগস্ট ১৭ লাখ ডোজ, ১৩ আগস্ট ১০ লাখ ডোজ এবং ২০ লাখ ডোজ টিকা এসেছে।

চলতি মাসে গত ১০ সেপ্টেম্বর সিনোফার্মের টিকার প্রথম চালান দেশে আসে। ৫৪ লাখ টিকার ওই চালানই এখন পর্যন্ত দেশে সিনোফার্মের টিকার সবচেয়ে বড় চালান।