শেষ শ্রদ্ধায় সিক্ত এম আর খান

শেষ শ্রদ্ধায় সিক্ত এম আর খান

শেয়ার করুন

f9d2b183dce702871b3444a2f22b9572-zks_6557

নিজস্ব প্রতিবেদক :

কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ শ্রদ্ধায় সিক্ত হলেন শিশুবন্ধু ডা. এম আর খানকে। ঢাকা সেন্ট্রাল হাসপাতাল প্রথম দফা জানান শেষে, শ্রদ্ধা নিবেদনের জন্য বেলা ১২টায় তাঁর মরদেহ নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে সেখানে তাঁকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ।

দীর্ঘ পেশা জীবনে, শিশু চিকিৎসার কিংবদন্তি চিকিৎসক এম আর খান চিরনিদ্রায় শায়িত হবেন তার জন্মস্থান রসুলপুরে। ঢাকায় জানাজা শেষে সাতক্ষীরা নিয়ে যাওয়া হবে তার মরদেহ। পরিবারিক সূত্রে জানা গেছে, সোমবার সকালে সাতক্ষীরার পারিবারিক কবরস্থানে দাফন করা হবে শিশুবন্ধু এম আর খানকে।

এর আগে শনিবার বিকেলে জাতীয় অধ্যাপক ও শিশুরোগ বিশেষজ্ঞ ডা. এম আর খান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। এম আর খান বার্ধক্যজনিত নানা জটিল রোগে কয়েক মাস ধরে ভুগছিলেন। তিনি ওই হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। ডা. এম আর খানের জন্ম ১৯২৮ সালের ১ আগস্ট সাতক্ষীরার রসুলপুরে।

ডা. এম আর খান-আনোয়ারা ট্রাস্টের মাধ্যমে তিনি দুস্থ মা ও শিশুর স্বাস্থ্যসেবা, তাদের আর্থিক-সামাজিক অবস্থার উন্নয়নে নিরন্তর কাজ করেছেন। তাঁর উদ্যোগে গড়ে উঠেছে জাতীয় পর্যায়ের শিশুস্বাস্থ্য ফাউন্ডেশন।

প্রতিষ্ঠা করেছেন শিশুস্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা সেন্ট্রাল হাসপাতালসহ বহু প্রতিষ্ঠান। ডা. এম আর খান কাজ করেছেন ধূমপানবিরোধী আন্দোলনের প্রতিষ্ঠান ‘আধূনিক’-এর প্রতিষ্ঠালগ্ন থেকে। কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন আন্তর্জাতিক ম্যানিলা পুরস্কার, একুশে পদকসহ অসংখ্য পুরস্কার।