কুমিল্লা-সিলেট চারলেনের কাজ আগামী অর্থ বছরেই

কুমিল্লা-সিলেট চারলেনের কাজ আগামী অর্থ বছরেই

শেয়ার করুন

সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

কুমিল্লা প্রতিনিধি:

সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভারত-বাংলাদেশের যৌথ অর্থায়নে সাড়ে ৬ হাজার কোটি টাকা ব্যয়ে দেশের মধ্যে সবচেয়ে ব্যয়বহুল ফোরলেন কুমিল্লা-সিলেট মহাসড়ক প্রকল্পের কাজ আগামী অর্থ বছরে শুরু করা হবে।

মন্ত্রী বুধবার বিকালে কুমিল্লা-সিলেট সড়কের কুমিল্লা জেলার ময়নামতি এলাকায় ওভারলোড কন্ট্রোল মেশিনের কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান।

মন্ত্রী আরও বলেন, কুমিল্লা-সিলেট সড়কের আখাউড়া থেকে আশুগঞ্জ পর্যন্ত ৫০ কিলোমিটার ফোরলেনের কাজের অর্থায়ন করবে ভারত সরকার। এ অংশের কাজের জন্য খরচ হবে সাড়ে ৩ হাজার কোটি টাকা। অপর অংশের ময়নামতি থেকে আখাউড়ার দরগাহ্ পর্যন্ত ৫৪ কিলোমিটার ফোরলেনের কাজ বাংলাদেশ সরকারের অর্থায়নে হবে।

এ প্রকল্প কাজের জন্য বাংলাদেশ সরকারের ব্যয় হবে ৩ হাজার কোটি টাকা। মন্ত্রী বলেন, বাংলাদেশে যত ফোরলেন হয়েছে এসব ফোরলেনের চেয়ে এ ফোরলেন হবে দেশের সর্বোচ্চ  ব্যয়বহুল ফোরলেন।

তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম ফোরলেন মহাসড়কের জন্য ব্যয় হয়েছে ৩ হাজার ৮শ’ কোটি টাকা। আগামী অর্থ বছরে এ প্রকল্পের কাজ শুরু করা হবে।

এসময় অন্যান্যের মধ্যে ছিলেন সওজ-কুমিল্লা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী জুনায়েদ আহমেদ শিবির, ঢাকা-চট্টগ্রাম ফোরলেন প্রকল্প পরিচালক আফতাব হোসেন খান, সওজ-কুমিল্লার তত্ত্বাবধায়ক প্রকৌশলী কে.এম আতিকুল হক, নির্বাহী প্রকৌশলী মুহম্মদ সাইফ উদ্দিনসহ সওজ ও ফোরলেন প্রকল্পের কর্মকর্তারা।