এসএসসি-এইচএসসি পরীক্ষার সময় নির্ধারণ, কমছে নম্বর ও সময়

এসএসসি-এইচএসসি পরীক্ষার সময় নির্ধারণ, কমছে নম্বর ও সময়

শেয়ার করুন

SSC Exam

নিজস্ব প্রতিবেদক।।

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৯ মে এবং এইচএসসি ও সমমান পরীক্ষা ১৮ জুলাই অনুষ্ঠিত হবে বলে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বোর্ড। এছাড়া পরীক্ষার সময় ও নম্বর কমানোর সিদ্ধান্তও নেওয়া হয়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে সম্প্রতি শিক্ষা বোর্ডগুলোর এক ভার্চুয়াল সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর পাওয়া গেছে।

এসএসসির চূড়ান্ত পরীক্ষা শুরু হবে ১৯ মে আর শেষ হবে ৯ জুন।

এইচএসসি ও সমমান পরীক্ষার টেস্ট পরীক্ষা শেষ করতে হবে ৭ জুনের মধ্যে। উচ্চমাধ্যমিক পর্যায়ের চূড়ান্ত পরীক্ষা শুরু হবে ১৮ জুলাই। ৩১ আগস্ট এ পরীক্ষা শেষ হবে।

সভা সূত্রে জানা গেছে, চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কমে যাচ্ছে সময় ও নম্বর। ২০২১ সালের মতো এবারও দুই পাবলিক পরীক্ষা তিন ঘণ্টার পরিবর্তে নেওয়া হবে দেড় ঘণ্টায়।

পরীক্ষায় পূর্ণমান ১০০ নম্বরের পরিবর্তে নির্ধারিত থাকছে ৫০ নম্বর। তবে এবার সব বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পরীক্ষা নেওয়া হবে। ইসলাম ও নৈতিক শিক্ষা এবং আইসিটি বিষয় বাদ দিয়ে অন্যান্য বিষয়ের পরীক্ষা হতে পারে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, করোনার কারণে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা পূর্ণাঙ্গ সিলেবাস শেষ করতে পারেনি। তাই সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা গ্রহণের প্রস্তাব এসেছে। তবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।