এবার জেএসসি ও জেডিসি পরীক্ষা হচ্ছে না- শিক্ষামন্ত্রী

এবার জেএসসি ও জেডিসি পরীক্ষা হচ্ছে না- শিক্ষামন্ত্রী

শেয়ার করুন

jsc

নিজস্ব প্রতিবেদক।।
এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নেয়া হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপণ অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, এখন যে অবস্থা দেখা যাচ্ছে তাতে আলাদা করে বোধ হয় জেএসসি পরীক্ষা নেওয়ার সুযোগ থাকছে না।

এ সময় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, এটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলবে।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকসহ মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিবছর নভেম্বর মাসে জেএসসি, জেডিসি ও পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে গত বছরও এই পরীক্ষা হয়নি। তখন পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের ওপরের শ্রেণিতে ওঠার সুযোগ দেওয়া হয়েছিল।

করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ২০২০ সালের পিইসি, জেএসসি, জেডিসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। মূল্যায়ন করে বিশেষ ব্যবস্থায় এসব পরীক্ষার্থীর ফল দেওয়া হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম শুরু হয়। পরে এসএসসি ও এইচএসসি পরীক্ষা-২০২১ এর সময়সূচিও প্রকাশ করা হয়। এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে ১৪ নভেম্বর থেকে এবং এইচএসসি পরীক্ষা শুরু হবে ২ ডিসেম্বর থেকে।