এক টেবিলে প্রধানমন্ত্রী ও অং সান সুচি

এক টেবিলে প্রধানমন্ত্রী ও অং সান সুচি

শেয়ার করুন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অং সান সুচি (ফাইল ছবি)
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অং সান সুচি (ফাইল ছবি)

নিজস্ব প্রতিবেদক:

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে অবস্থানরত মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সুচির সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার সকালে, জাতিসংঘ সদর দপ্তরে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। পিআইডি জানায়, সুচির সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকটি অনুষ্ঠিত হয় জাতিসংঘ সদর দপ্তরে। বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কথা বলেন তারা।

এরপর কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া জ্যানেট স্কটল্যান্ড বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। এ সময় মুক্ত ও গণতান্ত্রিক সমাজ গঠনে শেখ হাসিনার পরিকল্পনা ও দৃঢ়তার প্রসংশা করেন প্যাট্রিসিয়া। এছাড়া নিউইয়র্কে প্রথম কর্মসূচিতে সোমবার জাতিসংঘের সদর দপ্তরে উদ্বাস্তু ও অভিবাসনের ওপর সাধারণ পরিষদের প্ল্যানারি বৈঠকে ভাষণ দেন শেখ হাসিনা।

এসময় অভিবাসী ও শরণার্থীদের অধিকার রক্ষার ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন :  অভিবাসন সঙ্কট মোকাবিলায় বিশ্বের সব দেশকেই দায়িত্বশীলতার সঙ্গে একমত হতে হবে। জাতিসংঘে উপস্থিত বিশ্ব নেতাদের এই বৈঠকেঅভিবাসী ও শরণার্থীদের বিষয়ে নিউ ইয়র্ক ঘোষণা গৃহিত হয়।

আগামী বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১ তম অধিবেশনের সাধারণ আলোচনায় বক্তব্য দেবেন তিনি।