ইলিশ উৎপাদনের সম্ভাবনার অল্প অংশই কাজে লাগাতে পারছি

ইলিশ উৎপাদনের সম্ভাবনার অল্প অংশই কাজে লাগাতে পারছি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :
প্রতিবছরই বাড়ছে ইলিশ উৎপাদন। নানা প্রকল্প এবং ব্যবস্থাপনার বিনিময়ে মিলছে সুফল। তবে এই সুফল কতটা স্থায়ী। বিশেষজ্ঞরা বলছেন বাংলাদেশে ইলিশ উৎপাদনের যে সম্ভাবনা তার অল্প অংশই কাজে লাগাতে পারছি আমরা। সমুদ্রসীমার সঠিক ব্যবস্থাপনা এবং আইনের যথযথ প্রয়োগ খুলে দিতে পারে ইলিশ তথা মৎস্য সম্পদের অপরা ভান্ডার।

এ বছর ভরা মৌসুমে বাজের বেড়ছে চকচকে রুপালী ইলিশের সরবারাহ। অন্যবারের চেয়ে এসব মাছের সাইজও ছিল বড়। কিন্তু অধিক উৎপাদনের ফল কতটা পেয়েছে সাধারণ ক্রেতা। রসনায় ইলিশের স্বদ নিতে হয়েছ চড়া দামে।

উৎপাদন বাড়লে মুল্য কমবে। অর্থনীতির এই সহজ হিসেবটা কার্যকর হচ্ছে না ইলিশের ক্ষেত্রে। এর কারণ মধ্যসত্বভোগী। ক্রেতা তো বটেই ফরিয়াদের জালে মার খাচ্ছে জেলেরাও।

ইলিশের উৎপাদন বাড়ানোর পদক্ষেপটা শুরু হতে পারে জেলেদের জীবনমান পরিবর্তনের মধ্য দিয়ে।

এবার আসা যাক সম্ভাবনার দিকে। ইলিশ মূলত সামুদ্রিক মাছ । আর বাংলাদেশের রয়েছে বিশাল সমুদ্রসীমা। এই সমুদ্রে যে পরিমান ইলিশ উৎপাদন হয় তার কতটুকু আসে বাংলাদেশের ভাগে।

এই বিশেষজ্ঞদের মতে জলবায়ু পরিবর্তনের কথা মাথায় রেখে নিতে হবে পদক্ষেপ। দরকার হলে আইন করে বাড়াতে হবে সমুদ্রসীমার একক ব্যবহার।

কেবল প্রকল্প আর নিষধাজ্ঞা যথষ্টে নয়। বাংলার গর্ব ইলিশকে ধরে রাখতে অব্যহত গবেষণা চালাতে হবে। বিশষজ্ঞ আর সরকারি খাতের সমন্বয় এনে দেবে সফলতা।