অ্যাপস-নির্ভর ট্যাক্সিসেবা ‘উবার’ অবৈধ

অ্যাপস-নির্ভর ট্যাক্সিসেবা ‘উবার’ অবৈধ

শেয়ার করুন

uber-login-signup

নিজস্ব প্রতিবেদক :

ঢাকায় অ্যাপস-নির্ভর ট্যাক্সিসেবা ‘উবার’কে অবৈধ বলেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএ। শুক্রবার একটি বিজ্ঞপ্তিতে এই সংস্থা জানায়, সরকারের অনুমোদন ব্যতীত কোনো ট্যাক্সিক্যাব সার্ভিস পরিচালনা করা সম্পূর্ণ বেআইনি, অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ। ।

অ্যাপস-নির্ভর ট্যাক্সিসেবা ‘উবার’ বেআইনিভাবে ট্যাক্সিক্যাব সার্ভিস চালুর খবর বিভিন্ন দৈনিক পত্রিকায়  প্রকাশের পরই বিআরটিএ এই বিজ্ঞপ্তি দেয়। বিআরটিএ বলছে, ট্যাক্সিক্যাব পরিচালনা হয়ে থাকে ট্যাক্সিক্যাব সার্ভিস গাইডলাইন-২০১০’ অনুযায়ী। কোনো কোম্পানি ট্যাক্সিক্যাব পরিচালনা করলে তাকে অবশ্যই বিআরটিএর মাধ্যমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অনুমতি নিতে হবে।

ভাড়ায় চালিত বা রেন্ট-এ-কার হিসেবে পরিচালিত মোটরকার ও মাইক্রোবাস পৃথক সিরিজে রেজিস্ট্রেশন করতে হয়। এ ছাড়া মোটরযান বিধিমালা অনুযায়ী প্রতিটি মোটরকার ও মাইক্রোবাসের পৃথক রঙ থাকা এবং মোটরযান অধ্যাদেশ অনুযায়ী প্রয়োজনীয় রুট পারমিট গ্রহণ বাধ্যতামূলক। এ ধরনের বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য উবার মালিক ও চালকদের অনুরোধ জানানোর পাশাপাশি এর ব্যত্যয় হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।