ইউরোপে আবারো বড় ধাক্কা দিবে অমিক্রন-ডব্লিউএইচও

ইউরোপে আবারো বড় ধাক্কা দিবে অমিক্রন-ডব্লিউএইচও

শেয়ার করুন

WHO

আন্তর্জাতিক ডেস্ক।।

ইউরোপকে করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রন চরমসীমার দিকে ঠেলে দেবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

সংস্থাটির ইউরোপীয় প্রধান হ্যান্স ক্লুজ মঙ্গলবার এ কথা বলেন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, অমিক্রনের সংক্রমণ বৃদ্ধি ইউরোপীয় স্বাস্থ্যব্যবস্থাকে চরমসীমার দিকে ঠেলে দেবে।

ইউরোপে এরই মধ্যে কয়েকটি দেশ নতুন ধরন নিয়ে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। জার্মানি অনুষ্ঠান সংক্ষেপ করাসহ বড়দিন পরবর্তী নতুন বিধিনিষেধ আরোপ করেছে।

এদিকে, পর্তুগাল ২৬ ডিসেম্বর থেকে পানশালা ও নাইটক্লাবগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে এবং ২৬ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারি পর্যন্ত হোম অফিস বাধ্যতামূলক করেছে। একই সঙ্গে ১০ জনের বেশি জনসমাগম নিষিদ্ধ করেছে দেশটি।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বড়দিনের আগে নতুন কোনো বিধিনিষেধ না দিলেও স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডে সামাজিক মেলামেশার ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে।

ডব্লিউএইচওর ইউরোপীয় প্রধান বলেন, করোনা সংক্রমণের আরেকটি ঝড় আসছে। এ ক্ষেত্রে সংক্রমণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধির কারণে সরকারগুলোর প্রস্তুত হওয়া উচিত।

অমিক্রনের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে বিভিন্ন দেশ আবার সামাজিক দূরত্বের বিধি জারি করছে। এমন সময় ডব্লিউএইচওর ইউরোপীয় প্রধানের কাছ থেকে অমিক্রন নিয়ে সতর্কতা এল।

জার্মানি ক্রিসমাস-পরবর্তী নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেছেন, ‘আমরা পরবর্তী ঢেউ, যেটি আমাদের ওপর আছড়ে পড়তে শুরু করেছে, সেটির ব্যাপারে চোখ বন্ধ করে থাকতে পারি না। আর তা করাও উচিত নয়।’

পর্তুগাল ২৬ ডিসেম্বর থেকে পানশালা ও নৈশক্লাব বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।