রূপচর্চায় আপেল সিডার ভিনেগার

রূপচর্চায় আপেল সিডার ভিনেগার

শেয়ার করুন

apple_cider_vinegarজীবনধারা ডেস্ক:

রান্না ঘরের এই প্রয়োজনীয় জিনিসটিই হতে পারে আপনার সৌন্দর্য চর্চার অন্যতম একটি উপাদান। আপনার ত্বক, চুল এবং পায়ের পাতার সৌন্দর্য্য বৃদ্ধিতে ব্যবহার করতে পারেন এই আপেল সিডার ভিনেগার (এসিভি)। এখন দেখার বিষয় হলো এটি কিভাবে আপনি ব্যবহার করবেন।

মুখমন্ডলের লোশন: মুখমন্ডলে আপেল সিডার ব্যবহারে আপনার ত্বকে পিএইচ এর ভারসাম্য বজায় থাকবে। তাছাড়া এটি মুখের দাগ কমাতে সক্ষম। দুই ভাগ পানির সাথে এক ভাগ এসিভি মিশিয়ে আপনার মুখমন্ডলে তরল মিশ্রণটি ব্যবহার করবেন। সপ্তাহে ৩/৪ বার ব্যবহার করতে পারেন। তবে সংবেদনশীল ত্বকের জন্য পানির পরিমাণ বেশি দিতে হবে।

সিল্কি চুল পেতে: অনেক সময় অতিরিক্ত শ্যাম্পু ও জেল ব্যবহারের কারণে চুল রুক্ষ ও মাথার ত্বক নষ্ট হয়ে যায়। যেহেতু এসিভি অ্যাসিটিক এসিড, তাই এটি সহজেই মাথার চামড়ায় শর্করা উৎপন্ন করে এবং চুল সিল্কি করে। চুলের সৌন্দর্য্য ফিরে পেতে এক কাপ পানিতে দুই টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে শ্যাম্পু করার পর চুলে ভালভাবে ম্যাসাজ করে কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

রোদে পোড়া দাগ দুর করতে: আপেল সিডার ভিনেগার টিস্যু সংকোচন ও প্রসারণে সহায়তা করে। এটি পোড়া দাগ ও চুলকানি প্রশমিত করে। তাই রোদ থেকে ত্বকের সুরক্ষা পেতে এসিভি ব্যবহার খুবই ফলদায়ক। ব্যবহারের পূর্বে সমপরিমাণ ঠান্ডা পানিতে এসিভি মিশ্রণ করে পোড়া দাগে ঘসে নিবেন।

পায়ের দুর্গন্ধ দূরীকরণে: মোজা পরার ফলে পায়ের পাতায় সৃষ্ট দূর্গন্ধ দূর করতে এসিভি ব্যবহারের কোন বিকল্প নেই। এক বালতি পানিতে এক কাপ এসিভি মিশ্রণ করে তাতে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। দুর্গন্ধ আর থাকবে না।

এছাড়া মেকাপ ব্রাশ পরিষ্কার ও ব্যাক্টেরিয়া মুক্ত করতেও এসিভি ব্যবহার করতে পারেন।