৬ টি খাবারের মিশ্রণে বিপদে পড়বেন আপনি

৬ টি খাবারের মিশ্রণে বিপদে পড়বেন আপনি

শেয়ার করুন

জীবনধারা ডেস্ক:

খেতে কে না পছন্দ করে। আর এই খাদ্যকে আরও লোভনীয় ও মজাদার করতে সবাই ফুড কম্বিনেশনের দিকে ঝুঁকছেন। ফুড কম্বিনেশন বা খাদ্য  মিশ্রণ অবশ্যই করা যাবে। তবে তার আগে জেনে নিন কোন্ কোন্ খাদ্য এক সঙ্গে না খাওয়া ও একসঙ্গে মেশানো উচিৎ না।

আয়ুর্বেদ সবসময় কিছু খ্যাদের সংমিশ্রণের ব্যাপারে সতর্ক থাকার কথা বলেছেন। কিছু খ্যাদের সংমিশ্রণ দেহে বিষক্রিয়া সৃষ্টি করে থাকে; অর্থাৎ কিছু খাবার এক সঙ্গে গ্রহণ করলে তা শরীরের জন্য ক্ষতিকর।

এখানে কিছু খাবার এর বিবরন দেয়া হল যার সংমিশ্রণ সাধারণত এড়িয়ে যেতে পরামর্শ দেওয়া হয়

6মাংস ও দুধ: বিভিন্ন প্রাচীন উপজাতিদের মধ্যে ছাগলের দুধ দিয়ে ছাগলছানার মাংস রান্নাকে একটি পাপ হিসেবে বিবেচনা করা হয়। যা সম্ভবত উত্তরাধিকার সূত্রে চলে আসছে এবং অধিকাংশ সভ্যতায় দুধ ও মাংস এক সঙ্গে ভাল বলে বিবেচনা করা হয় না।

5দই ও ফল: আয়ুর্বেদ অনুযায়ী টক ফল বা খাবার দই এর সঙ্গে মিশ্রণে এসিড তৈরি করে, যা পাচক প্রণালীতে ব্যাঘাত সৃষ্টি করে ও মেটাবোলিজম বা বিপাকের গতিকে নিম্নমুখী করে দেয়।

4মেন্থল ও গ্যাস মেশানো পানীয়: সাধারণত এটা বিশ্বাস করা হয় যে মেন্থল সোডার সঙ্গে ভাল প্রতিক্রিয়া দেখায় না। তাদের নির্দিষ্ট অনুপাতে মিশালে পেটে সায়ানাইড  নামে অত্যন্ত বিষাক্ত যৌগিক পদার্থ গঠন করে। এটা সম্পূর্ণভাবে সত্য নাও হতে পারে, তবে ঝুঁকি গ্রহণের কোনও অবকাশ নেই।

2অ্যান্টিবায়োটিক ও ডেইরি: কয়েকটি অ্যান্টিবায়োটিক দুধ থেকে ক্যালসিয়াম ও খনিজ শোষণে বাধা দেয়। যে কারণে অ্যান্টিবায়োটিক ও ডেইরি জাতীয় খাবার একসঙ্গে গ্রহণ উচিত নয়।

1দুধ ও লেবু: আমরা যখন দুধের মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দেই তখন দেখি যে এদের মিশ্রণের ফলে দুধ ঘন হয়ে যায়। এটি একসঙ্গে গ্রহণের ফলে পেটের মধ্যে একই ঘটনা ঘটবে। এদের মিশ্রণ এসিডের রূপ নেয় এবং আয়ুর্বেদ এটিকে বিষাক্ত বলে বিবেচনা করে।

3গরম পানি ও মধু: ‘মধু যখন গরম জলে মিশানো হয় এটি ‘এমা’ নামের একটি বিষ তৈরি করে। যা শরীর থেকে দূর করা অনেক কঠিন’ বলে জানান ডা. কুলরিত চৌধুরি। মধু যখন তার গুণাবলী হারায় ও বিষাক্ত হয়ে যায় যখন এটা গরম পানিতে মেশানো হয়।