লেবু-পানি পানের ৮ টি উপকারিতা

লেবু-পানি পানের ৮ টি উপকারিতা

শেয়ার করুন

%e0%a6%b2%e0%a7%87%e0%a6%ac%e0%a7%81-%e0%a6%aa%e0%a6%be%e0%a6%a8%e0%a6%bf

নিজস্ব প্রতিবেদক :

দৈনন্দিন জীবনে আমরা প্রায়ই সকালের নাস্তা, দুপুরের খাবার ও রাতের খাবারের পর চা বা কফি গ্রহণ করে থাক। কিন্তু প্রয়োজনমত পানি করার বিষয়টি আমরা ভুলেই যাই। পানি তো শরীরের সব চেয়ে প্রয়োজনীয় উপাদান। আর এই পানির সঙ্গে এক টুকরা লেবু মিক্সড করে খেলে যে কত উপকারিতা সেটা কি জানেন? চা কফির পরিবর্তে এক গ্লাস লেবু পানি পান করুন। কারণ প্রতিদিন এক গ্লাস লেবু পানি পান করলে পাবেন ৮ টি বিশেষ উপকারিতা।

(১) কতিপয় প্রসাধনী সামগ্রী উজ্জ্বল ও স্বাস্থ্যবান ত্বকের নিশ্চয়তা দিয়ে থাকে। কিন্তু বাস্তবে এটা অসম্ভব। উজ্জ্বল ও সুস্থ ত্বক পেতে চাইলে প্রতিদিন এক গ্লাস লেবু মিশ্রিত পানি পান করার চেষ্টা করুন। ত্বকের উজ্জ্বলতা ছাড়াও এটি বয়স ধরে রাখতে এবং ব্রণ, মেসতা নিরাময়ে কাজ করে। শরীর ঠাণ্ডা রাখতে লেবু-পানির জুড়ি নাই ।

(২) বর্তমান সময় খাবার হজম বা গ্যাস্ট্রিক অন্যতম একটি সমস্যা। কিন্তু লেবু মিশ্রিত গরম পানি দূর করতে পারে আপনার গ্যাস্ট্রিক সমস্যা। লেবুর শরবত রক্ত শুদ্ধ করে এবং বিষাক্ত টক্সিন দূর করতে সাহায্য করে ।

(৩) এটি মুখের দুর্গন্ধ দুর করে এবং দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করে। তাছাড়া দাঁতের ব্যথার জন্য ভাল কাজ করে ।

(৪) লেবুতে আছে পটাশিয়াম যা উচ্চরক্ত চাপ নিয়ন্ত্রণে রাখে এবং বমিভাব ও মাথাঘোরা দুর করে ।

(৫) লেবু-পানি আপনার মন মেজাজ ঠিক রাখতে পারে, কাজে গতি আনে এবং মানসিক অস্বস্তি ও চাপ থেকে আপনাকে মুক্তি দেবে ।

(৬) লেবু-পানি কাশি ও এজমাভুগীদের জন্য আশীর্বাদ স্বরূপ ।

(৭) এতে কোন ক্যালরি নেই এবং এন্টি-অক্সিডেন্ট হিসাবে কাজ করে। এছাড়া ত্বকে ঘামাচি হতে বাধা দেয় ফলে ত্বক নষ্ট হওয়া থেকে রক্ষা পায়।

(৮) লেবু-পানি গলা ব্যথায় খুবই ভাল কাজ করে কেননা এতে রয়েছে এন্টিব্যাক্টেরিয়াল উপাদান ।