লম্বা ছুটিতে পর্যটকে মুখরিত সুন্দরবন

লম্বা ছুটিতে পর্যটকে মুখরিত সুন্দরবন

শেয়ার করুন
mongla-sundarbon-1-copy
সুন্দরবনের করমজল এলাকায় পর্যটবদের নামিয়ে তাদের আবার নিয়ে যাবার জন্য অপেক্ষা করছে বোটগুলো।

নিজাম উদ্দিন, মংলা:

দুর্গা পূজা আর আশুরার ছুটিতে দেশি-বিদেশি পর্যটকের পদচারণে মুখরিত হয়ে উঠেছে সুন্দরবন। দূরত্বের দিক দিয়ে মংলা বন্দর থেকে নদীপথে সবচেয়ে কাছাকাছি অবস্থানে রয়েছে সুন্দরবনের করমজল পর্যটনকেন্দ্র। সুন্দরবনের বিভিন্ন পর্যটন স্পটের মধ্যে করমজলই সবচেয়ে আকর্ষণীয় স্থান হিসেবে পরিচিত দর্শনার্থীদের কাছে। এখানে রয়েছে হরিণ ও বানরের বিচরণস্থল, সুউচ্চ ওয়াচ টাওয়ার, কুমির ও কচ্ছপের প্রজননকেন্দ্র, ডলফিন এবং অন্যান্য বন্য প্রাণীর প্রতিকৃতিসহ বিভিন্ন আকর্ষণীয় স্থাপনা। করমজল ছাড়াও হারবাড়িয়া, হিরণ পয়েন্ট, কটকা, কচিখালী ও দুবলার চরে ভ্রমণে যাচ্ছেন পর্যটকরা।

mongla-sundarbon-3-copy
সুন্দরবনের অণ্যতম পর্যটন স্পট পশুর নদীর তীরে হাড়বাড়িয়া ইকো ট্যুরিজম কেন্দ্র।

গত মঙ্গল ও বুধবার  দুর্গা পূজা আর আশুরার সরকারী ছুটি হওয়ায় সুন্দরবনে পর্যটকদের আগমন বেড়েছে। বৃহস্পতিবারেও পর্যটকদের ভিড় ছিল চোখে পড়ার মতো। শুক্র ও শনিবার সরকারী ছুটি হওয়ায় এ দু’দিনেও পর্যটকদের আগমন ঘটবে অনেক বেশী বলে ধারনা করছে বন বিভাগ। করমজল ও হারবারিয়ায় আসা পর্যটকদের অধিকাংশই দেশী। তবে সুন্দরবনের গহীনের হিরণ পয়েন্ট, কটকা, কচিখালী ও দুবলার চরে ভ্রমণকারী পর্যটকদের বড় অংশই বিদেশী। এসব পর্যটকদের ভিড় সামলাতে পর্যটন ব্যবসায়ী ও বন বিভাগের সদস্যদের রীতিমতো হিমশিম খেতে হচ্ছে।

mongla-sundarbon-4-copy
দীর্ঘ ছুটিতে সুন্দরবনে বেড়াতে আসা একটি পরিবার।

এদিকে সুন্দরবনে আসা দেশি-বিদেশি পর্যটকদের জন্য নিচ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। নদীতে  নৌ পুলিশের টহল বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়া রয়েছে কোস্ট গার্ডের টহল।
সুন্দরবনে পর্যটকদের আনাগোনা বৃদ্ধি পাওয়ায় খুশি পর্যটন ব্যবসায়ী ও ট্যুরিস্ট বোট চালক-শ্রমিকরা। বন বিভাগের নির্ধারিত রাজস্ব পরিশোধসহ পাস পারমিট নিয়ে দর্শনার্থীদের সুন্দরবনে ভ্রমণ করতে হয়। সুন্দরবনের বাঘ, কুমির, বানর, বিষধর সাপ, হিংস্র প্রাণীর দর্শনলাভের প্রত্যাশায় সুন্দরবনে ভ্রমণে আসেন অসংখ্য পর্যটক।

mongla-sundarbon-2-copyকরমজল পর্যটন কেন্দ্রের দায়িত্বে থাকা বন বিভাগের কর্মকর্তা ফরেস্ট রেঞ্জার আঃ মান্নান জানান, সরকারী ছুটিতে করমজল পর্যটনকেন্দ্রে দর্শনার্থীদের আগমন অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া বনের হাড়বাড়িয়া, হিরণ পয়েন্ট, কটকা, কচিখালী, দুবলাচরসহ বিভিন্ন স্পটেও প্রচুর দর্শনার্থী ভ্রমণ করছেন। প্রতিদিন বিপুলসংখ্যক দর্শনার্থীর চাপ সামলাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে স্বল্পসংখ্যক বনের কর্মচারীকে। এরপরও পর্যটকদের এ দু’দিন কয়েক হাজার পর্যটক সুন্দরবন ভ্রমণে আসেন।

mongla-sundarbon-5-copyমংলার পর্যটন ব্যবসায়ী  মেসার্স নূরু এন্ড সন্সের মালিক এইচ এম দুলাল বলেন, ‘পর্যটন মৌসুম ও সরকারী ছুটি উপলক্ষে বর্তমানে পর্যটকদের আগমন খুব বেশি। আমরা চাই, সারা বছর ধরেই যেন এই অবস্থা বিরাজ থাকে।’

মংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ লুৎফর রহমান বলেন, মংলা সমুদ্রবন্দরের পাশাপাশি একটি পর্যটন এলাকা। পূজাসহ সরকারী ছুটি উপলক্ষে সুন্দরবনে আগত দেশি-বিদেশি দর্শনার্থীদের নিরাপত্তার জন্য নদীতে নৌ পুলিশের টহল বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়া দুটি নিরাপত্তা চেকপোস্ট বসানো হয়েছে। বিদেশিরা এলে তাদের সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার জন্য সঙ্গে পুলিশ দেওয়া হচ্ছে। যারা আসছেন তারা ভালোভাবেই ভ্রমণ শেষে ফিরে যাচ্ছেন।