রাজধানীসহ পাঁচটি শহরের সড়কে আঁকা হয়েছে আলপনা

রাজধানীসহ পাঁচটি শহরের সড়কে আঁকা হয়েছে আলপনা

শেয়ার করুন

image-28412নিজস্ব প্রতিবেদক :

বাঙালিয়ানার সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে আলপনা।  প্রকৃতির নতুন সাজের সঙ্গে আরও নতুনত্ব যোগ করতে বাংলা নববর্ষ-১৪২৪ উপলক্ষে রাজধানীসহ পাঁচটি শহরের সড়কে আঁকা হয়েছে আলপনা। রং-নকশার মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে আবহমান বাংলার রূপ। নাম – আলপনায় বাংলাদেশ।

ঐতিহ্যগতভাবেই আমাদের জীবনের অনেক কিছুর সঙ্গেই দৃষ্টিনন্দন নকশার একটি সমন্বয় রয়েছে। তালপাতার পাখা থেকে শুরু করে নকশিকাঁথা—সবকিছুতেই দেখা মেলে বহুকালের অভিজ্ঞতা ও নান্দনিক বোধের সুদৃশ্য নকশার। তাছাড়া, পথ চিত্রের রয়েছে অসাধারণ সৌন্দর্য।

বৃহস্পতিবার রাত থেকেই মানিক মিয়া এভিনিউতে আলপনা আঁকা শুরু হয়। সড়কটির এমাথা-ওমাথা জুড়ে আঁকা হয় দৃষ্টিনন্দন আলপনা। অংশ নেন শিল্পমনা সবাই। বরেণ্য শিল্পী মনিরুজ্জামানের পরিকল্পনায় এ বিপুল কর্মযজ্ঞের উদ্বোধন করেন স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

ঢাকার মানিক মিয়া এভিনিউর পাশাপাশি দেশের প্রধান পাঁচটি শহর— চট্টগ্রামের ডিসি হিল, রাজশাহীর পদ্মা নদীর পার, খুলনার শিববাড়ি সার্কেল, বরিশালের বঙ্গবন্ধু পার্ক রোড ও ময়মনসিংহের টাউন হল সার্কেলে একই সময়ে এই আলপনা আঁকা হয়।

বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ। অসাম্প্রদায়িকতার  অন্যতম প্রধান উদাহরণ। এই আলপনার রং নতুন বছরের আগামী দিনগুলোকে করে তুলবে আরও রঙিন, এমনটাই সবার প্রত্যাশা।