বোরো উৎপাদন: লক্ষ্যমাত্রা পূরণ হওয়া নিয়ে আশঙ্কা

বোরো উৎপাদন: লক্ষ্যমাত্রা পূরণ হওয়া নিয়ে আশঙ্কা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

সারাদেশে এবছর বোরো উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ হওয়া নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। হাওরে অকাল বন্যা, চলন বিলসহ বশে কয়েকটি এলাকায় ফসল তলিয়ে যাওয়া এবং ধানের ব্লাস্ট রোগ এই ফসল হানির জন্য দায়ী। এরপরও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, এই ক্ষতি সামগ্রিক উৎপাদনে তেমন প্রভাব ফেলবে না।

ভারী বর্ষণ এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে এবার তলিয়ে যায় হাওর এলাকার কয়েক লাখ হেক্টর ধানী জমি। মার্চের শেষ ভাগেই হঠাৎ এমন বন্যায় দিশেহারা কৃষক সর্বস্ব দিয়েও ফসল বাঁচাতে পারেনি। এক ফসলে যেখানে সারা বছরের খোরাক সেই ফসল
এর রেশ কাটতে না কাটতেই এপ্রিল মাসের শেষের দিকে হুমকির মুখে চলন বিলের বোরো আবাদ।

উজান থেকে আসা পানি আত্রাই ও গুড় নদী দিয়ে ঢুকে সম্পূর্ণ তলিয়ে দেয় প্রায় ১৫ শ হেক্টর জমির বোরো ধান। ক্ষতিগ্রস্ত হয় আড়াই থেকে ৩ হাজার হেক্টর জমি। বন্যায় কাঁচা এবং অধ্যাপক ফসল তলিয়ে যাওয়া ছাড়াও ব্লাস্ট রোগ এবং চিটা হয়েও নষ্ট হয় কিছু কিছু এলাকার বোরো ধান।

এই পরিস্থিতিতে এবার সার্বিক বোরো চাষ কেমন হল? কৃষি সম্প্রসারণ বিভাগের এই কর্মকর্তা অবশ্য ফলন ভালই বলতে চান। এই ভাল ফলনের ফল কী পাবে সাধারণ ক্রেতারা? মাঠ পর্যায়ের তথ্য বলছে, এই জায়গাটিতে নজরদারি বাড়াতে হবে।

তবে আশার কথা হল এবার বোরো ধানের দামও বশে ভালো পাচ্ছেন কৃষক। এই বাড়তি দাম তাদের আগ্রহী করে তুলছে আউশ চাষে। সমনের আমনেও ভাল ফলন পেতে আগে থেকে কৃষি বিভাগের নজরদারি থাকলে ক্ষতি পুষিয়ে হয়তো কষ্ট জয়ের হাসি হাসবেন বাংলার কৃষক।