বিশ্বকবির ১৫৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে শিলাইদহে তিন দিনের উৎসব

বিশ্বকবির ১৫৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে শিলাইদহে তিন দিনের উৎসব

শেয়ার করুন

কুঠিবাড়ী
কুষ্টিয়া প্রতিনিধি :

সোমবার ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে কবি গুরুর স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে বসছে তিন দিনের উৎসব। নানা আয়োজনে ঘেরা বর্ণিল এ উৎসবের সব প্রস্তুতি ইতিমধ্যে শেষ করেছেন প্রশাসন। নেয়া হয়েছে বাড়তি নিরপত্তা ব্যবস্থাও।

কুষ্টিয়া শহর থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরে অবস্থিত শিলাইদহ কুঠিবাড়ি। পদ্মা নদীর তীরবর্তী ছায়াশীতল ও নিরিবিল পরিবেশ থাকার কারনেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বারবার ফিরে আসতেন তার স্মৃতিধন্য এই কুঠিবাড়িতে। এখানে বসেই তিনি রচনা করেছেন কালজয়ী অনেক কাব্যগ্রন্থ, ছোট গল্প, নাটক ও উপন্যাস। বছর জুড়ে এ কুঠিবাড়িতে দর্শনার্থীদের ভীড় লেগেই থাকে। তবে কবিগুরুর জন্মজয়ন্তী অনুষ্ঠানে রবীন্দ্রভক্তদের মনে যেন আলাদা মাত্রা যোগ হয়।
বাঙ্গালী স্বত্বাকে বিশ্বদরবারে নতুন করে যে মনিষি পরিচয় করিয়েছে, তাকে স্মরন করতে বা মনে রখাতে শুধুমাত্র জন্মবার্ষিকী বা প্রয়ান দিবসের অনুষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ না রেখে কবি গুরুর জ্ঞান ভান্ডারের মত তাঁকে বিস্তৃত করার দাবি কবি ভক্তদের।

কুঠিবাড়ীকবি গুরুর জন্মবার্ষিকী অনুষ্ঠানমালার পাশাপাশি কুঠি বাড়ির আঙিনার পাশে বিস্তীর্ণ এলাকা জুড়ে বসছে গ্রামীন মেলা।

বিশ্বকবির বিস্তৃত জ্ঞান ভান্ডার নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার পাশপাশি শিলাইদহ কুঠিবাড়িকে একটি পরিপূর্ণ পর্যটন কেন্দ্র গড়ে তোলা হোক, এমনটায় প্রত্যাশা কবি ভক্তসহ সব মানুষের।

কুষ্টিয়া জেলা প্রশাসন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় তিনদিন ব্যাপী এ অনুষ্ঠানমালার আয়োজন করছে। সকাল ১০টায় আওয়ামীলীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ তিনদিনের এ উৎসবের উদ্বোধন করবেন।