বাসমতি চালের চিকেন বিরিয়ানী

বাসমতি চালের চিকেন বিরিয়ানী

শেয়ার করুন

basmati_nতাসলিমা ইসলাম:

চিকেন বিরিয়ানী নামটি শুনলেই ভোজন রসিকদের মন মেতে উঠে। আর সঙ্গে যদি সঙ্গে থাকে বাসমতি চাল তাহলে তো এর স্বাদ আরও বেড়ে যায়। এবার চলুন জেনে নিবো বাসমতি চালের চিকেন বিরিয়ানীর রেসিপি।

উপকরণ:

বাসমতি চাল ১ কেজি, ঘি, চিকেন ১-১/২ কেজি, আলু দুটি বড়, গাজর দুটি, আদা বাটা দুই টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, বিরিয়ানি মশলা ২ চামচ, পেঁয়াজ বড় ৪/৫ টা, লবণ, টকদই ২০০গ্রাম, এলাচি, দারচিনি, তেজপাতা, লবঙ্গ, হলুদ গুড়া ১/২ চামচ, গোলাপ জল ১/২ চামচ, জাফরান সামান্য।

প্রস্তুত প্রণালি:

চিকেনটি টকদই, আদা-রসুন বাটা, লবন, গোলাপ জল দিয়ে ৩/৪ ঘণ্টা মেরিনেট করে রাখুন। আলুগুলো ছোট ছোট টুকরা করে তান্দুরি মসলা দিয়ে তেলে লাল করে ভেজে রাখুন। একটি প্যানে গরম তেলে পেঁয়াজ কুঁচি দিন। পেঁয়াজ লাল হয়ে আসলে এতে মেরিনেট করা চিকেন, হলুদ, এলাচি, দারচিনি, তেজপাতা দিয়ে ভাল মতো নেড়ে দিন।

চিকেন সেদ্ধ হয়ে গেলে শুকনো করে কষে নামিয়ে রাখুন। এরপর একটি বড় হাঁড়িতে ঘি গরম করে বাসমতি চাল দিন। অল্প আঁচে চাল ভাল করে ভেঁজে নিন। ভাঁজা হয়ে গেলে এতে ফোটানো পানি দিয়ে আদা বাটা এলাচি, দারচিনি, তেজপাতা, বিরিয়ানি মসলা ও পরিমাণ মত লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন।

চাল ফুটে উঠলে হাঁড়ির অর্ধেক পরিমাণে একটা আস্তরণ তৈরী করে এতে চিকেন দিন। চিকেনের উপরে নীচে ২ দিকেই যেন বিরিয়ানী থাকে। সবার উপরে আলু ভাঁজা এবং ম্যাস করা গাজর বিছিয়ে দিন। ১০/১৫ মিনিট দমে রাখুন।

নামানোর আগে ২ চামচ ঘি ও দুধে ভেজানো জাফরান দিয়ে দিন। চাইলে খোয়া, মিষ্টি আঁতরও দিতে পারেন। নামিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

||লেখিকা ফেসবুক গ্রুপ রসনা বিলাসের সদস্য||