বাল্য বিবাহ দূরীকরণে কুড়িগ্রামে সাফল্য

বাল্য বিবাহ দূরীকরণে কুড়িগ্রামে সাফল্য

শেয়ার করুন
IMG_5753
বাল্যবিবাহ, কন্যা শিশু দিবস পালনসহ নারী অধিকার বিষয়ক সামাজিক কাজগুলোতে সব সময়ই সচেতন কুড়িগ্রামের মানুষ।

এবিএম সাব্বির আহমেদ খান :

বর্তমান সরকার যখন ২০২১ সালের মধ্যে ১৫ বছরের কম বয়সী শিশুদের বিয়ের হার শূন্যতে এবং ১৮ বছরের কম বয়সীদের বিয়ের হার এক তৃতীয়াংশে ও ২০৪১ সালের মধ্যে বাল্যবিবাহ পুরোপুরি নির্মূলে লক্ষ্যমাত্রা নিয়ে আগাচ্ছে ঠিক তখনই ইউনিসেফের এক প্রতিবেদন বিতর্ক তৈরি করেছে।

বাল্য বিবাহ নিয়ে গত ৭ মার্চ ইউনিসেফের এক প্রতিবেদন প্রকাশ করেন।  প্রতিবেদন মতে  সারা বিশ্বে যেখানে বাল্য বিবাহের হার কমছে সেখানে বাংলাদেশের বাল্য বিবাহের হার নাকি বাড়ছে।  ওই প্রতিবেদনে বলা হয়েছে বাল্যবিবাহের হারে বাংলাদেশের অবস্থান এখন চতুর্থ, তবে সংখ্যার দিক থেকে ভারতের পরেই দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। বাংলাদেশের চেয়ে যে তিনটি দেশে বাল্যবিবাহের হার বেশি, সেগুলোও আফ্রিকা মহাদেশের পিছিয়ে পড়া দেশ।

ইউনিসেফের প্রতিবেদনে বলা হয়েছে, সব মিলিয়ে এক দশকে ১৮ বছরের নিচে মেয়েদের বিয়ের হার ১৫ শতাংশ কমেছে। কিন্তু উল্টো বাংলাদেশের  পরিস্থিতি। ইউনিসেফ বলছে, বাংলাদেশে বাল্যবিবাহের হার ৫৯ শতাংশ।  আর সরকারি জরিপ অনুযায়ী ২০১১ বাংলাদেশে ৫২ শতাংশ মেয়ে বাল্যবিবাহের শিকার হতো।

তবে ইউনিসেফের ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করে মহিলা ও শিশু-বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম বলেন, ‘ইউনিসেফের পক্ষ থেকে এ ধরনের তথ্য দিয়ে থাকলে তা ঠিক দেয়নি। দেশে বর্তমানে বাল্যবিবাহের হার অনেক কমেছে এবং ক্রমান্বয়ে কমে আসছে। গ্রহণযোগ্য গবেষণা সংস্থা বিআইডিএসসহ বিভিন্ন প্রতিষ্ঠানের গবেষণাতেও বাল্যবিবাহ কমছে বলে তথ্য পাওয়া যাচ্ছে। তাই ইউনিসেফের গ্লোবাল ডেটাবেইসের তথ্যের সঙ্গে আমরা একমত নই।’

IMG_5601
কুড়িগ্রাম জেলার বাল্য বিবাহ দুরীকরনে নিজেদের পদক্ষেপগুলো তুলে ধরছেন প্লান বাংলাদেশের কর্মকর্তারা।

বর্তমান সরকারের সামাজিক  লক্ষের মধ্যে অন্যতম অগ্রাধিকার খাত হল বাল্য বিবাহ দূরীকরণ।  গত ১৭ এপ্রিল কমনওয়েলথ নারী সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন বর্তমানে বাল্য বিবাহের হার ৪৭ এ নেমে এসেছে।  যা দুই বছর আগেও ছিল ৬২ শতাংশ।  আর ১৫ বছরের নিচের বিবাহের হার ১০.৭ ভাগ। যা দুই বছর আগেও ছিল ২৩.৮ ভাগ। তবে সরকারি বিভিন্ন হিসেবে বাংলাদেশে বাল্য বিবাহ ৫২ ভাগ হিসেবে দাবি করা হয়।

সরকারী বেসরকারি এবং ইউনিসেফের প্রতিবেদন নিয়ে বিতর্ক থাকলেও এতে কোনো বিতর্ক নেই যে বাংলাদেশের বাল্য বিবাহের হার এখনো ৫০ ভাগের উপরে।  যা অন্যান্য দেশের তুলনায় অনেক বেশী এবং মারাত্মক ঝুঁকিপূর্ণ।

৫২ বা ৫৯ যাই হোক বাংলাদেশে বাল্য বিবাহের এই হারটা এখনো উদ্বেগজনক।  আর দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় উত্তরাঞ্চলে এই হারটা অনেক বেশী।  যা প্রায় ৭০ ভাগের আশেপাশে। শিক্ষার অভাব, মঙ্গাসহ চরমমাত্রার দরিদ্রতা, প্রত্যন্ত অঞ্চলে বাল্য বিবাহের কুফল সম্পর্কে জানার অভাব, কন্যা শিশুকে বোঝা মনে করা সচেতনতার অভাব, বখাটেদের উৎপাত, গরীবের ঘরে সুন্দরী মেয়ে থাকলে প্রভাবশালী পরিবারের ছেলেদের হুমকি এবং বখাটেদের দৌড়াত্ম ইত্যাদি কারণে এই অঞ্চলে বাল্য বিবাহ বেশী হয়ে থাকে।

আর এই সামাজিক সমস্যাটি কাটিয়ে উঠতে নানা কর্মসূচী চালিয়ে যাচ্ছে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার প্রশাসন এবং জনপ্রতিনিধিরা।  আর এ ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে কুড়িগ্রাম জেলায়।

‘ইউএনডিপির হিউম্যান রাইটস প্রোগ্রাম’ এর অর্থায়নে , শিশুদের নিয়ে কাজ করা বাংলাদেশ শিশু অধিকার ফোরাম কুড়িগ্রামের বাল্য বিবাহের কারণ এবং দূরীকরণের বাস্তব চিত্র দেখতে সাংবাদিকদের নিয়ে দুই দিনব্যাপী  মাঠ পরিদর্শনের আয়োজন করে।

কুড়িগ্রামে গিয়ে দেখা যায় সেখানে অনেক গুলো এনজিও বাল্যবিবাহ দূরীকরণে নানা প্রকল্প হাতে নিয়েছে। তারা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করছে।  আর বাল্য বিবাহ দুরীকরনে সামাজিক সচেতনতা অনেক বৃদ্ধি পেয়েছে।  সাধারণ মানুষ এখন বাল্য বিবাহের কুফল সম্পর্কে সচেতন।  আর এ ক্ষেত্রে মূল ভূমিকা রেখেছে স্থানীয় প্রশাসন এবং কিছু এনজিওর ভিন্নধর্মী কিছু উদ্যোগ এবং তাদের আন্তরিকতা।

আমাদের কথা হয় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও আরডিআরএস রংপুর এর কর্মকর্তাদের সঙ্গে। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজার নজরুল ইসলাম চৌধুরী জানালেন, তারা কুড়িগ্রাম জেলায় ‘বিল্ডিং বেটার ফিউচার ফর গার্লস’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছেন, যার মাধ্যমে তারা বাল্য বিবাহ দুরকরনে ভাল সাফল্য পাচ্ছেন।

তিনি জানালেন, ২০২১ সালের মধ্যে ১৫ বছরের নিচের বাল্যবিয়ে শূন্য করা, এবং ১৮ বছরের কম বয়সীদের বিবাহ এক তৃতীয়াংশে নামিয়ে আনার যে লক্ষ্যমাত্রা সরকার নিয়েছে তারা সে মূলত সে লক্ষ্যমাত্রা সামনে নিয়েই কাজ করছেন। নজরুল ইসলাম জানালেন তারা এই কাজ করতে গিয়ে প্রশাসনের ভাল সহযোগিতা পাচ্ছেন। যেহেতু এটা সরকারের লক্ষ্যমাত্রা এবং তারা সেই লক্ষেই কাজ করে যাচ্ছেন তাই সব দিক থেকে সরকারের সব বিভাগ সহযোগিতা করে যাচ্ছেন।

তিনি জানালেন, দুই বছর আগেও এখানে বাল্য বিবাহের হার অনেক বেশী ছিল। ২০১৬ সালের সার্ভে অনুযায়ী সারাদেশে যেখানে ১৮ বছরের নিচে শিশুদের বিয়ের হার ছিল ৫২ ভাগ সেখানে কুড়িগ্রাম জেলায় ছিল ৫৬ ভাগ। আর ১৫ বছরের নিচের শিশুদের বিয়ের হার সারাদেশে ২০ ভাগ হলেও কুড়িগ্রাম জেলায় তা ২৭ ভাগ। সারাদেশের দেশের তুলনায় এই অঞ্চলে বাল্য বিবাহের হার বেশী। তাই তারা বাল্য বিবাহ রোধে এই অঞ্চলকে প্রাধান্য দিচ্ছেন।

এই অঞ্চলে বাল্য বিবাহের হার বেশী কেন? এ বিষয়  জিজ্ঞাসা করেছিলাম শিশুদের নিয়ে দীর্ঘদিন কাজ করা বেসরকারি সংস্থা বাংলাদেশ  শিশু অধিকার ফোরামরে প্রোগ্রাম অফিসার (এডভোকেসী এন্ড নেটওয়ার্কিং) হালিমা আক্তারের কাছ। তিনি বললেন, ‘উত্তরাঞ্চলের জেলাগুলো অন্যান্য জেলা থেকে পিছানো এবং মঙ্গা পীড়িত অঞ্চল হওয়ার ফলে তারা অর্থনৈতিকভাবে পিছিয়ে আছে এবং পাশাপাশি সচেতনতার অভাব রয়েছে। বাবা-মায়েরা মনে করেন তাদের মেয়ের বয়স ১২-১৪ বছরের বেশী হলে তাদের বিয়ে দিতে অনেক বেশী টাকার যৌতুক দিতে হবে, সামাজিক নিরাপত্তাও তাদের কাছে আরেকটা কারণ তাই তাদের মেয়েকে তারা কম বয়সে বিয়ে দিতে আগ্রহ বোধ করেন।

এই এনজিও কর্মীর কথার সঙ্গে একমত পোষণ করলেন স্থানীয় এনজিওর কর্মকর্তারাও।

এত প্রতিকূলতার সত্ত্বেও সম্প্রতি কুড়িগ্রাম জেলায় যে বাল্য বিবাহ আগের চেয়ে কমছে এবং গত দুই বছরে যে অনেক বেশী কমেছে সেটা বুঝা গেল এনজিও কর্মী, প্রশাসন এবং সাধারণ মানুষের সাথে কথা বলে।

কুড়িগ্রাম জেলায় এই সাফল্যের কারণ কি? এ বিষয় এনজিও কর্মী নজরুল ইসলাম জানালেন, ‘প্লান বাংলাদেশ’ এপ্রিল ২০১৭ থেকে জুন ২০২২ এই ৫ বছরের একটি পরিকল্পনা হাতে নিয়েছে। এই সময়ের মধ্যে  কুড়িগ্রাম জেলাকে ১৫ বছরের কম বয়সীদের বিবাহ সম্পূর্ণ নির্মূল এবং ১৮ বছরের নিচের শিশুদের বিয়ের হার এক তৃতীয়াংশে নামিয়ে আনার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছেন।

তিনি বাল্য বিবাহ রোধে সবার আগে বিয়ে রেজিট্রেশন নিশ্চিত করার উপর জোর দিলেন। বিয়ের রেজিট্রেশন হলে বাল্য বিবাহ অনেকাংশে দুর হবে। কারণ রেজিস্ট্রেশন করতে হলে প্রাপ্ত বয়স্ক হতে যাবে। অর্থাৎ মেয়েদের ১৮ বছর এবং ছেলেদের ২১ বছর হতে হবে।

তিনি জানালেন জানুয়ারি ২০১৮ থেকে জুন ২০১৮ এই ছয় মাসে কুড়িগ্রাম জেলার ৯ টি উপজেলা এবং ৩ টি পৌরসভায় মোট বিয়ে হয়েছে ৩০১৫ টি। এর মধ্যে ২৪১১ টি বিয়ের রেজিট্রেশন হয়েছে। আর রেজিট্রেশন হয়নি বাকী ৬০৪ টি বিয়ের। আর এই ৩০১৫ টি বিয়ের মধ্যে ৫০৮ টি হয়েছে বাল্য বিবাহ। আর বাল্য বিবাহ বন্ধ করা গেছে ২৫৯ টি। দেখা যায় যে বিয়ের রেজিট্রেশন নিশ্চিত করা গেলেই বাল্য বিবাহ অনেকাংশে দুর হয়।

এ লক্ষ্যে তারা বিবাহের সাথে জড়িত যারা থাকেন তাদের সচেতনতার উপর জোর দিয়েছেন। যাতে বাল্য বিবাহ কেউ চাইলেই দিতে না পারে এজন্য তারা কাজী, ইমাম মুয়াজ্জিন, পুরোহিত এবং ঘটকদের তালিকা তৈরি করে প্রশাসনের সহযোগিতায় তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করছেন। কারন এসব মানুষই বিবাহের সাথে সম্পৃক্ত। এরা বাল্য বিবাহ দিতে না চাইলে বিবাহ হওয়াটা অনেক ক্ষেত্রে সম্ভব হয় না।

এই উদ্যোগের ফলে বাল্য বিবাহ রোধে ভাল ফল পাওয়া গেছে।  এছাড়া তারা কিছু বিশেষ উদ্যোগ নিয়েছেন যার মাধ্যমে কুড়িগ্রাম জেলায় বাল্য বিবাহের হার কমছে।  এর মধ্যে রয়েছে বিদ্যালয়ে মেয়ে শিশু বান্ধব পরিবেশ তৈরিতে সহায়তা, মেয়েদের ফুটবল দল এবং সাইক্লিং দল গঠন, ইউনিয়ন এবং কলেজ পর্যায়ে শিক্ষার্থীদের নিয়ে যুব সংগঠন তৈরি করে সচেতনতা বৃদ্ধি এবং এই সংগঠনের শিক্ষার্থীদের দিয়ে এলাকায় উঠান বৈঠক করে সাধারণ মানুষের কাছে বাল্য বিবাহের কুফল তুলে ধরা, যে বাবার মেয়ে আছে এবং তারা মেয়েদের অনেক কষ্ট করে  পড়ালেখা করিয়েছেন এসব বাবাদের চ্যাম্পিয়ন ফাদার নির্বাচিত করা এবং তাদের দিয়ে চায়ের দোকান বা স্থানীয় পর্যায় মানুষের মাঝে তার অভিজ্ঞাত বিনিময় করে মানুষকে সচেতন করা।

ইতোমধ্যে ২৫৭ টি স্কুলে বাল্য বিবাহ বন্ধে বিশেষ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। ৪৩ টি কলেজে যুব সংগঠন তৈরি হয়েছে, ৬৮৪ জন বাবাকে চ্যাম্পিয়ন ফাদার পুরস্কার দেয়া হয়েছে। ৫২১৩ জন কাজী ইমাম, পুরোহিত, ঘটকের তালিকা তৈরি করে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা কেরা হয়েছে।

আর এসব বিষয় সর্বদা পাশে থাকছেন ডিসি, পুলিশ সুপার এবং উপজেলা নির্বাহী কর্মকর্তারা।

কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলায় গিয়ে যুবসংগঠনের কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা হয়। তারা জানান, তারা এখন আগের চেয়ে অনেক বেশী সচেতন। তারা বিভিন্ন এনজিও এবং প্রশাসনের কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন। তারা নিজেরা তো সচেতন হয়েছেন এবং তারা অন্যদের সচেতন করতে কাজ করে যাচ্ছেন। এলাকায় এলাকায় গিয়ে উঠোন বৈঠক করছেন। এতে ভাল সারা পাওয়া গেছে। তারা কোন বাল্য বিবাহের কথা শুনলে সাথে সাথে সেখানে উপস্থিত হয়ে বুঝিয়ে তা বন্ধ করার চেস্টা করছেন। যদি তারা ব্যর্থ হন সাথে সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ফোন করেন। আর উপজেলা নির্বাহী কর্মকর্তা দ্রুত ব্যবস্থা নেন। তারা জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তার ব্যক্তিগত ফোন নাম্বার তাদের দিয়ে রেখেছেন। ফোন দিলে সেটা যখনই হোক ব্যবস্থা নিয়েছেন। বেশীর ভাগ সময় নির্বাহী কর্মকর্তা নিজে উপস্থিত হয়ে বাল্য বিবাহ বন্ধ করেছেন।

IMG_5746
বাল্য বিবাহ দুরীকরনে কুড়িগ্রামের প্রশাসনের পক্ষ থেকে নানা পদক্ষেপের কথা তুলে ধরছেন নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা শঙ্কর কুমার বিশ্বাসে

বাল্য বিবাহ দুরীকরনে নানা উদ্যোগ এবং সমস্যা নিয়ে কথা হয় নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা শঙ্কর কুমার বিশ্বাসে সঙ্গে। তিনি জানালেন তার বাল্য বিবাহে দুরীকরনে আন্তরিকতার কথা। তিনি বলেন, ‘আমরা বাল্য বিবাহ দুর করতে যথাযথ ব্যবস্থা নেই। ইমাম, কাজী, পুরোহিতদের প্রশিক্ষণ, জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক, সাধারণ মানুষকে নিয়ে বৈঠক, বাল্য বিবাহ প্রতিরোধী কনসার্টসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছি। আর শেষ পর্যায়ে বাল্য বিবাহ দিলে আইনের মাধ্যমে শাস্তি পেতে হবে বলে সতর্ক করেছি।’  তিনি বলেন, ‘আমি যুব সংগঠনের শিক্ষার্থীদের কাছে আমার ব্যক্তিগত ফোন নাম্বার দিয়ে রেখেছি। তারা যেকোনো সময় আমাকে ফোন দিতে পারবে। আর আমি ফোন পেলে সাথে সাথে ব্যবস্থা নেই।’  গত ২৩ অক্টোবর ২০১৭ সাল থেকে ২২ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত উপজেলায় ৯১টি বাল্যবিয়ে তারা বন্ধ করতে পেরেছেন  বলেন জানান ইউএনও।

কুড়িগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে বাল্য বিবাহ রোধে একটি হট নাম্বার খোলা হয়েছে যাতে যে কোনো সময় বাল্য বিবাহের খবর প্রশাসনকে জানানো হয়।

এত কিছুর পরেও নানা সীমাবদ্ধতার কথা জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। তিনি বলেন, দুর্গম এলাকা হওয়ায় নৌকায় বসে গোপনে বিয়ে দেয়া হয়, অন্য এলাকাতে নিয়ে বিয়ে দেয়া হয়, আবার ভুয়া জন্ম-নিবন্ধন সার্টিফিকেট তৈরি করে বিয়ে দেয়া হয়।  অনেক সময় দুজন প্রেম করে নিজেরা বিয়ে করে বন্ধুবান্ধব নিয়ে। এগুলা বন্ধ করা অনেকক্ষেত্রে কষ্টকর। অনেকে বখাটেদের উৎপাতের কথা বলেছেন, বখাটেদের উৎপাত বন্ধে প্রশাসন ব্যবস্থা নিয়েছে।

তিনি বাল্য বিয়ে বন্ধে কিছু সামাজিক  সমস্যার উদ্ভব হবার অভিজ্ঞতা শেয়ার করলেন। বলেন অনেক সময় দেখা যায় বিয়ের আয়োজন করার পর প্রশাসন বিয়ে বন্ধ করে দিতে পারে বা দেয়, কিন্তু সেটা ওই মেয়ের জন্য একটা ক্ষতির কারণ হয়ে দাড়ায়। তার বিয়ে ভেঙ্গে গেছে এটা শুনলে পরে বিয়ে দিতে সমস্যা হবে, মেয়ের মানসিক চাপ পড়ে, আবার লাখ লাখ টাকা খরচ করে বিয়ের আয়োজন করার পর বিয়েটা ভেঙ্গে গেলে পরিবার আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেটার নেগেটিভ প্রভাব পড়ে পরিবার এবং সমাজের উপর।

dav
dav

তাই এই কর্মকর্তার মতে বাল্যবিবাহ বন্ধে সচেতনতা বৃদ্ধিই একমাত্র সমাধান। তবে তিনি আশা করেন কুড়িগ্রাম জেলায় যেভাবে কাজ চলছে তাতে ২০২১ সালের মধ্যে সরকারের লক্ষ্যমাত্রা ১৫ বছরের নিচের বিয়ে শূন্যতে নিয়ে আসা এবং ১৮ বছরের নিচের শিশুদের বিয়ে এক তৃতীয়াংশ নিয়ে আসা সম্ভব।

কুড়িগ্রামের এই মডেল দেশের অন্যান্য জেলায় চালুর করলে বাল্য বিবাহ সারাদেশে কমে যাবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এনজিও কর্মী হালিমা আক্তার বলেন, ‘আমি মনে করি কুড়িগ্রামের প্রশাসন যে ভাবে বাল্যবিবাহ রোধে কাজ করছে, তার বেশ কিছু সফলতা কেস স্টাডি আকারে অন্যান্য  জেলার প্রশাসনের সাথে শেয়ার করা যেতে পারে।  সরকার যদি কুড়িগ্রাম কে বাল্যবিবাহ প্রতিরোধে মডেল ধরে অন্যান্য জেলায় একই ভাবে কাজ করে তাহলে বাল্যবিবাহ রোধ করা সম্ভব। পাশাপাশি যে সকল এনজিও ও আন্তর্জাতিক সংস্থা প্রশাসনকে সরকারের সার্বিক লক্ষ্য অর্জনে সহায়তা করছে তারা অন্য যে সকল জেলায় বাল্যবিবাহের প্রবণতা বেশী সেখানে একই  প্রকল্প পরিচালনা করতে পারে। সরকার বাল্যবিবাহ প্রতিরোধে যে নতুন আইনটি ২০১৭ সালে প্রণয়ন করেছেন তা কমিউনিটি পর্যায়ে অবহিত করতে পারে।  সরকারের পাশাপাশি আমরা যারা মাঠ পর্যায়ে কাজ করছি , তাদের আন্তরিক চেষ্টায় ১৫ বছরের নীচে বাল্যবিবাহ ২০২১ সালের মধ্যে একবারে শূন্যে নামিয়ে আনতে না পারলেও, অনেকখানি কমিয়ে আনা সম্ভব।’

সমাজকর্মী এবং এনজিও কর্মীসহ সমাজবিজ্ঞানিরা বাল্য বিবাহ রোধে আইনের কঠোর বাস্তবায়নের সাথে সাথে সচেতনতা বৃদ্ধিকেই বেশী গুরুত্ব দিতে চান। তারা বলেন সমাজের একদম সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। তারা কুড়িগ্রামের প্রশাসন এবং এনজিও কর্মীদের প্রশংসা করে কুড়িগ্রাম মডেল সব জায়গায় চালুর করার জন্য সব জেলার প্রতি আহবান জানান। আর এ ক্ষেত্রে সরকারে শীর্ষ মহলের সদিচ্চার প্রতি জোর দেন।