বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে ৪৩টি ডিম দিয়েছে কুমির জুলিয়েট

বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে ৪৩টি ডিম দিয়েছে কুমির জুলিয়েট

শেয়ার করুন

কুমির ডিমনিজাম উদ্দিন, মংলা প্রতিনিধি :

পূর্ব সুন্দরবনের মংলার করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কুমির জুলিয়েট এবার ৪৩টি ডিম দিয়েছে। মঙ্গলবার সকালে প্রজনন কেন্দ্রের পুকুর পাড় থেকে ডিমগুলো সংগ্রহ করে তা ইনকিউবেটরে (নিবিড় পরিচর্যা কেন্দ্র) রাখা হয়েছে।

করমজল মংলার বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আজাদ কবির জানান, কেন্দ্রের কুমির রক্ষণাবেক্ষণ পুকুরের উত্তর পাড়ে মঙ্গলবার সকাল ৭টার দিকে ডিম পাড়তে শুরু করে জুলিয়েট। সকাল ৯টা পর্যন্ত কয়েক দফায় কুমিরটি ৪৩টি ডিম দেয়। পরে ডিমগুলো পুকুর পাড় থেকে তুলে কেন্দ্রের প্রজনন কাজে ব্যবহৃত ইনকিউবেটরে রাখা হয়েছে। ইনকিউবেটরে নির্দিষ্ট আলো, বাতাস ও তাপমাত্রায় রাখা ডিমগুলো ৮৮ থেকে ৯০ দিনের মধ্যে বাচ্চা ফুটে বের হবে। এ নিয়ে জুলিয়েট করমজলে ১১ বার ডিম দিয়েছে।

উল্লেখ্য, বিলুপ্ত প্রায় লবণ পানির প্রজাতির কুমিরের প্রজনন, বংশ বিস্তার ও সংরক্ষণের লক্ষ্যে বন বিভাগের উদ্যোগে ২০০২ সালে পূর্ব সুন্দরবনের মংলার চাদপাই রেঞ্জের করমজলের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ৮ একর জায়গা জুড়ে প্রায় ৩২ লাখ টাকা ব্যয়ে কুমির প্রজনন কেন্দ্র গড়ে তোলা হয়। গত বছর থেকে এই কেন্দ্রে শুরু হয়েছে বাটাগুর বাসকা প্রজাতির কচ্ছপের প্রজননের কাজও। ভালভাবেই এগিয়ে চলছে কচ্ছপ প্রজননের কার্যক্রম।