প্রাকৃতিক উপায়ে আমন ক্ষেতের পোকা দমন করছেন কৃষকরা

প্রাকৃতিক উপায়ে আমন ক্ষেতের পোকা দমন করছেন কৃষকরা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

প্রাকৃতিক উপায়ে আমন ক্ষেতের পোকা দমন করছেন কৃষকরা। রাসায়নিক কীটনাশক ব্যবহার না করে অল্প খরচে ধানের ক্ষতিকারক পোকা নিধনে সাফল্যও মিলছে। সহজ ও সাশ্রয়ী এই পরিবেশবান্ধব পদ্ধতি দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে চাষীদের মধ্যে।

পার্চিং পদ্ধতি ব্যবহার করে কিশোরগঞ্জের ভৈরবের অনেক কৃষকই এখন সুফল পাচ্ছেন। জমিতে পুঁতে রাখা  বাঁশের কঞ্চি ও গাছের ডালে বিভিন্ন প্রজাতির পাখি বসে ধান ক্ষেতের ক্ষতিকারক পোকা খাচ্ছে।  এভাবে কৃষকরা এখন রাসায়নিক সার ব্যবহার না করে অল্প খরচে ধানের ক্ষতিকারক পোকা নিধন করছেন।

কৃষি বিভাগের পরামর্শে তারা ধানের চারা লাগানোর সময়ই ক্ষেতে ডেড পার্চিং পদ্ধতির ব্যবসস্থা করে রাখছেন। কোন প্রকার কীটনাশক ব্যবহার না করে পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি আর্থিক ক্ষতি থেকে রেহাইও পাচ্ছেন তারা।

কৃষি বিভাগের পরামর্শ ও চাষীদের উদ্ভাবনে মেহেরপুরে আলোক ফাঁদ পদ্ধতির মাধ্যমে ফসলের জমিতে আক্রমনকারী পোকা নিধন করা হচ্ছে। একটি পাত্রে কাপড় কাচার সাবান অথবা পাউডার মিশ্রিত পানি এবং তার ৩ ফুট উচ্চতায় একটি বৈদ্যুতিক বাতি জ্বালিয়ে রাত্রে এই ফাঁদ তৈরি করতে হয়। আলো দেখে পোকা সেখানে জড়ো হয় এবং একপর্যায়ে সাবান মিশ্রিত পানিতে আটকে যায়।

চাষীরা জানান, আলোক ফাঁদের মাধ্যমে সহজেই শত্রু ও বন্ধু পোকা নির্ণয় করে তাঁর প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়া যায়।