পিরোজপুরে চালু হয়েছে দেশের প্রথম পেয়ারা পার্ক

পিরোজপুরে চালু হয়েছে দেশের প্রথম পেয়ারা পার্ক

শেয়ার করুন

Barisal-Plum-market-Bg20160919025056পিরোজপুর প্রতিনিধি :

পিরোজপুরে চালু হয়েছে দেশের প্রথম পেয়ারা পার্ক। পেয়ারার এই ভরা মৌসুমে প্রচুর পর্যটক যাচ্ছেন নেছারাবাদের পার্কটিতে। প্রকৃতির কোলে মানুষের এই কোলাহলের মাঝেও অর্থনৈতিক সম্ভাবনাই দেখছেন এলাকাবাসী ও প্রশাসন।

হাতের রেখার মতো বিছিয়ে আছে নদী। জেলা পিরোজপুর। এ জলজ মাটির ঐতিহ্যের অংশ পেয়ারা চাষ। পিরোজপুরের নেছারাবাদের পেয়ারাই দেশজুড়ে বরিশালের পেয়ারা নামে সুপরিচিত। পেয়ারার মৌসুমে, প্রতিবছর প্রচুর পর্যটক যান নেছারাবাদে। পর্যটকদের জন্য বিভিন্ন সুবিধা নিয়ে প্রথমবারের মতো হয়েছে পেয়ারা পার্ক।

পর্যটকরা ট্রলার অথবা নৌকা ভাড়া করে আসেন পেয়ারা পার্কে। দলবেঁধে তারা ঘুরে দেখেন বিস্তীর্ণ বাগান। নিজের হাতে পেয়ারা পেড়ে খান। শৈশব ফিরে পাওয়ার মতো সে এক অপার আনন্দ।
14101810_1452668288129500_125405461_n
যত চাও, তত খাও। পার্কে নিজের হাতে পেয়ারা পেড়ে খেতে কোনো মানা নেই। প্রকৃতিপ্রেমীদের জন্য, এই পার্ক গড়ে তুলেছেন, আদমকাঠি গ্রামের পাঁচ বেকার যুবক। তারা জানালেন, এখানে রাত্রিযাপনের ব্যবস্থাও আছে।

অনন্য এক দৃষ্টান্ত, পেয়ারা পার্ক ঘিরে পিরোজপুরের নেছারাবাদে পর্যটন শিল্প সম্প্রসারিত হোক, সে প্রত্যাশা এবং প্রচেষ্টা প্রশাসনেরও।

পিরোজপুরের নেছারাবাদ উপজেলাটির ২৬ গ্রামেই পেয়ারার চাষ হয়। ২ হাজার ২৫টি বাগানের সঙ্গে সরাসরি জড়িত প্রায় দেড় হাজার পরিবারের জীবন-জীবিকা। বলা হয়, এশিয়ার অন্যতম বৃহৎ পেয়ারা আবাদ ক্ষেত্র নেছারাবাদ।