দিনটি শুধুই ভালবাসার

দিনটি শুধুই ভালবাসার

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

‘বিশ্ব ভালোবাসা দিবস’। এ যেন প্রতিটি ইতিবাচক সম্পর্ক নতুন করে বুঝে পাওয়ার দিন, যত্ন করার দিন। বিশ্বের অন্যান্য জায়গার মতো ব্যস্ত এ ঢাকাতেও বেশ ঘটা আর উষ্ণ আন্তরিকতায় পালিত হয় ভালোবাসাবাসির এ মিষ্টি দিনটি।

‘ভালোবাসা’। এ যেন মানবিক সব সম্পর্কের বিনিসুতো। এ শব্দটিকে ভালোবাসে না এমন মানুষ আছে কি? ভালোবাসা পেতে বাঁচে না এমন মানুষইবা আছে কি?

ভালোবাসার নির্দিষ্ট কোন দিনক্ষণ তো নেই, তবু প্রতিদিনের লালিত-যাপিত ভালোবাসাকে নান্দনিকভাবে প্রকাশের সুযোগ করে দেয় ১৪ ফেব্রুয়ারি, এ ভ্যালেন্টাইন ডে।

শুধু তরুণ-তরুণীরা নন, সব বয়সের মানুষের ভালোবাসার বহুমাত্রিক রূপ প্রকাশের আনুষ্ঠানিক দিন এটি। মা-বাবা, সন্তান, বন্ধু, সুজন, সুহৃদ- নানা সম্পর্কের বিনিসুতোগুলো রঙে রঙে সাজায় এ ভালোবাসার দিন।

কোন এক কালে কবুতরের পায়ে জড়িয়ে চিঠি যেত প্রিয়জনের হাতে। আর এখন ভালোবাসা প্রকাশে মুঠোফোন, ক্ষুদেবার্তা, ই-মেইল, ফেসবুক ম্যাসেঞ্জারসহ নানা পথে কাঙ্ক্ষিত হৃদয়ে পৌঁছে যায় ভালোবাসার খোঁজ। ভার্চুয়াল কার্ড এলেও কাগুজে কার্ডের চল একেবারেই চলে যায়নি। সম্পর্ক আর রুচিভেদে চলে উপহারের আদান-প্রদান। চকলেট, বই, ফুল, পোশাক।

সেই কোন আদিতে সেন্ট ভ্যালেন্টাইন নিজেকে উৎসর্গ করেছিলেন ভালোবাসার জন্য। সেই ভালোবাসাই আজ তাকে বাঁচিয়ে রেখেছে বিশ্ববাসীর হৃদয় মাঝারে। ভালোবাসা যেন মরে না, যুগে যুগে ভর করে মানুষের মনে-প্রাণে, থাকতে চায় শেষ নিঃশ্বাস পর্যন্ত।