দাম্পত্য সুখে সাতটি খাবার

দাম্পত্য সুখে সাতটি খাবার

শেয়ার করুন

nrm_1407940741-happy-coupleজীবনধারা ডেস্ক:

বেঁচে থাকার জন্য খাবারের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। আর এই খাবার যে শুধু শরীর সুস্থ ও সবল রাখতে সাহায্য করে তা-ই নয় বরং শরীর বিভিন্ন অঙ্গকে অধিকতর কার্যক্ষম করতেও সাহায্য করে। কখনও কখনও শুধুমাত্র সঠিক খাবারই আপনাকে কঠিনতম রোগ থেকে দিতে পারে মুক্তি।

পুষ্টিবিজ্ঞানী কর্ণিকার মতে, ফাইটোসটেরল, জিংক, এল-আরজিনাইন সম্মৃদ্ধ খাবারে শুধুমাত্র বীর্যে শুক্রাণুর সংখ্যাই বাড়েনা বরং এর মানও উন্নত হয়।

এছাড়া প্রসিদ্ধ পুষ্টিবিজ্ঞানী সন্ধ্যা গুগনানি বলেন, ‘সঠিক খাদ্য শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি ও এর মান উন্নত করে উর্বরতা বৃদ্ধি করতে সহায়তা করে। অ্যান্টি অক্সিডেন্ট সম্মৃদ্ধ খাবার যেমন ভিটামিন ‘এ’,  ‘সি’, ‘ই’, সিলিনিয়াম এবং ক্যারোটিন সম্মৃদ্ধ খাবার সুখি যৌনজীবন গড়তে সাহায্য করে।’

দাম্পত্য সুখে যৌনসম্পর্কের ভুমিকা অপরিসীম। পারস্পারিক বোঝাপড়া ছাড়াও সম্মৃদ্ধ যৌনসম্পর্ক দাম্পত্যজীবনে মূখ্য ভুমিকা পালন করে। এমন অনেক দম্পত্তি আছেন যারা অসম্মৃদ্ধ যৌনসম্পর্কের কারণে বেশিদিন টিকে থাকতে পারেননি। আর সম্মৃদ্ধ যৌনসম্পর্কে খাদ্যাভ্যাস অনন্য ভুমিকা পালন করে।

আজ আপনাদের সামনে কয়েকটি খাবারের নাম উপস্থাপন করব যেগুলো শরীরকে অধিকতর যৌনক্ষম করে তুলতে সাহায্য করবে। তো চলুন দেখে নেয়া যাক প্রাকৃতিক যৌনশক্তি বৃদ্ধির দাওয়াসমূহ:

ginseng১. জিনসেং:
প্রাগৈতিহাসিক যুগ থেকেই যৌনক্ষমতা বৃদ্ধির দাওয়া হিসেবে কাজ করে আসছে এটি। বলা হয় এটিতে ক্ষুদ্রাতিক্ষুদ্র এমন উপাদান রয়েছে যা শুধু পুরুষের যৌনক্ষমতা বৃদ্ধি করে না বরং শুক্রাণুর মানও উন্নত করে।

pumpkin-seeds২.কুমড়ার বিচি:
ফাইটোস্টেরলস সম্মৃদ্ধ কুমড়ার বিচি শরীরে টেস্টোস্টেরন উৎপাদনের মধ্যে সামঞ্জস্য বজায় রাখে এবং সঙ্গে সঙ্গে এটা বীর্যের শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করে। অ্যান্টি-অক্সিডেন্ট ও ফ্যাটি এসিড সম্মৃদ্ধ এ খাবারটি যৌনক্ষমতা বাড়াতেও অবদান রাখে।

amla৩.আমলা:
আয়ুর্বেদে আমলাকে যৌবন ও দীর্ঘায়ুর মহৌষধ বলে মনে করা হয়। এটি যৌনক্রিয়ায় শারীরিক শক্তি বৃদ্ধি ও যৌনতায় আগ্রহের সৃষ্টি করে। এছাড়া এটি অন্ডকোষের তাপমাত্রা স্বাভাবিক রাখতেও সাহায্য করে।

garlic৪.রসুন:
রসুনে অ্যালিসিন নামক উপাদান থাকে যেটি যৌনক্রিয়ার সময় পুরুষাঙ্গে রক্ত সঞ্চালন বৃদ্ধিসহ শুক্রাণুর মানও উন্নত করে।

chocolate৫.চকলেট:
চকলেটে এমন চিত্তাকর্ষক উপাদান থাকে যেটি শারীরিক সম্পর্কের চাহিদা বাড়ায়। এছাড়া এর অ্যামিনো এসিড বীর্যের পরিমাণ বাড়াতেও সহায়তা করে।

bananas৬.কলা:
উচ্চ রক্তচাপ কমানোর জন্য কলার বেশ পরিচিতি থাকলেও এর ব্রোমেলাইন এনজাইম পুরুষের যৌনক্ষমতা বাড়াতে পারে বলে সমীক্ষায় দেখা গেছে।

oysters৭.ওয়েস্টার:
যুগ-যুগ ধরে ঝিনুক বা শুক্তিসমূহ কামশক্তি বৃদ্ধির একটি অন্যতম খাবার হিসেবে পরিচিত। গবেষণায় দেখা গেছে যে দ্বিকপাটক মোলাস্কা (সামুদ্রিক ঝিনুক বা শুক্তি) আসলে দস্তা সমৃদ্ধ, যা টেস্টোস্টেরণ উৎপাদনের একটি অপরিহার্য উপাদান এবং এটির দ্বারা নারী ও পুরুষ উভয়ের মধ্যে যৌন কর্মক্ষমতা বৃদ্ধি করা সম্ভব।