টাঙ্গাইলে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্টিত

টাঙ্গাইলে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্টিত

শেয়ার করুন

5মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল :

টাঙ্গাইলের বাসাইলের চাপড়া বিলে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্টিত হয়ে গেল শনিবার বিকেলে। নৌকা বাইচে অংশ নিতে বাইচের নৌকাগুলো বিভিন্ন জেলা থেকে সকাল থেকেই আসতে শুরু করে। মুলপর্ব শুরু হয় বেলা তিনটা থেকেই। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. কামরুল হাসান এ নৌকা বাইচের উদ্বোধন করেন। এরপর টাঙ্গাইল-৮ আসনের সংসদ সদস্য অনুপম শাহজাহান জয় প্রধান অতিথি থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।1নৌকা বাইচ প্রতিযোগিতা উদযাপন কমিটির আহবায়ক একে আজাদ খান শূরের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, টাঙ্গাইলের জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন, টাঙ্গাইল পৌর মেয়র জামিলুর রহমান মিরণ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক খন্দকার আশরাফুজ্জামান স্মৃতি, বাসাইল উপজেলা চেয়ারম্যান শহিদুল ইসলাম প্রমুখ।

নৌকা বাইচে টাঙ্গাইল, ঢাকা, সাভার, সিরাজগঞ্জ ও মানিকগঞ্জ জেলার শতাধিক বিভিন্ন ধরণের নৌকা বাইচে অংশ নেয়। এই নৌকা বাইচ উপভোগ করেন হাজার হাজার নারী পুরুষ এবং শিশুরা। 3কারুকার্য ও গঠনের দিকে তাকালে বিভিন্ন জেলার বাইচের নৌকাগুলোর মধ্যে বৈচিত্র্যতা দেখা যায়। একেক অঞ্চলের নৌকা বাইচের জন্য একেক রকমের নৌকার প্রচলন রয়েছে। টাঙ্গাইল অঞ্চলগুলোতে বাইচের জন্য সাধারণত কোশা নৌকা ব্যবহৃত হয়। টাঙ্গাইলে নৌকা বাইচে সরু ও লম্বা ধরনের ছিপ জাতীয় দ্রুতগতি সম্পন্ন নৌকা ব্যবহৃত হয়। এর সামনের দিকটা পানির সাথে মিশে থাকে আর পেছনের অংশটি পানি থেকে প্রায় ৫ ফুট পর্যন্ত উঁচু হয়। এই নৌকায় সামনের ও পেছনের মাথায় চুমকির বিভিন্ন কারুকার্য থাকে। ছিপ জাতীয় বাইচ নৌকা তৈরিতেও শাল, গর্জন, শীল কড়ই, চাম্বুল ইত্যাদি গাছের কাঠ ব্যবহৃত হয়। 2বাইচের নৌকাগুলোর বিভিন্ন নাম রয়েছে। যেমন, অগ্রদূত, ঝরের পাখি, পঙ্খিরাজ, ময়ূরপঙ্খী, সাইমুন, তুফান মেল, সোনার তরী, দীপরাজ ইত্যাদি।
নৌকায় ওঠার আবার অনেক আনুষ্ঠানিকতা রয়েছে। সকলে পাক-পবিত্র হয়ে গেঞ্জি গায়ে মাথায় একই রঙের রুমাল বেধে নেয়। সবার মধ্যখানে থাকেন নৌকার নির্দেশক। দাঁড়িয়ে থেকে নৌকা চালান পেছনের মাঝিরা। প্রতিটি নৌকায় ৭, ২৫, ৫০ বা ১০০ জন মাঝি থাকতে পারেন।

উপযুক্ত নৌকায় দু’পাশে মাঝিরা সার বেধে বসে পড়ে বৈঠা হাতে। মাঝিদের বৈঠা টানাকে সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য একজন পরিচালক থাকে যাকে বলা হয় গায়েন। সে বসবে নৌকার গলুই-এ। মাঝিরা একত্রে জয়ধ্বনি সহকারে নৌকা ছেড়ে দিয়েই এক সাথে কোনো একটি গান গাইতে আরম্ভ করে এবং সেই গানের তালের ঝোঁকে ঝোঁকে বৈঠা টানে। যার ফলে কারও বৈঠা ঠোকাঠুকি না-লেগে এক সাথে পানিতে অভিঘাত সৃষ্টি করতে থাকে। গায়েন বা পরিচালক কাঁসির শব্দে এই বৈঠার এবং গানের গতি বজায় রাখতে সাহায্য করে। অন্য সব নৌকাকে পেছনে ফেলে নিজেদের নৌকাকে সবার আগে যাওয়ার চেষ্টায় প্রয়োজন বোধে কাঁসির শব্দে বৈঠার গতি বাড়ানোর নির্দেশ দেয়া হয় এবং সেই সাথে গানের গতিও বেড়ে চলে।

4এ ছাড়া এই সময় দেহ ও মনের উত্তেজনার বশেই গানের মধ্যে ‘হৈ, হৈয়া” এই ধরনের শব্দের ব্যবহার দেখা যায়। এটি সারি গানের বিশেষ বৈশিষ্ট্য। এই নৌকাগুলো সরু ও লম্বাটে হওয়ার দরুন নদীর পানি কেটে তরতরিয়ে দ্রুত গতিতে চলতে সক্ষম এবং প্রতিযোগিতার উপযোগী। নৌকার সামনের গলুইটাকে খুব সুন্দর করে সাজানো হয়। তাতে কখনো করা হয় ময়ূরের মুখ, কখনো রাজহাঁস বা অন্য কোনো পাখীর মুখাবয়ব। নৌকাটিতে উজ্জ্বল রঙের কারুকাজ করে বিভিন্ন নকশা তৈরি করা হয়। সর্বোপরি নৌকাটিকে দর্শকের সামনে যথাসম্ভব আকর্ষণীয় করে তোলার চেষ্টা থাকে। এটা যেন গ্রাম বাংলার এক পুরাতন ঐতিহ্য বহন করে এখনো ধরে রেখেছে সেই আমলের সাংস্কৃতিকে।