জীবন সংগ্রামে অজিফা বেগম,সঙ্গী দুই প্রতিবন্ধী ছেলে

জীবন সংগ্রামে অজিফা বেগম,সঙ্গী দুই প্রতিবন্ধী ছেলে

শেয়ার করুন

।। সালাহ উদ্দিন সৈকত,কালিয়াকৈর,গাজীপুর।।

সবকিছু বন্ধ থাকলেও পেটের ক্ষুধার দুয়ার বন্ধ করা যায়না,খেতে হয়! বর্তমানে পৃথিবীতে পরিশ্রম ছাড়া পারিশ্রমিক পাওয়া যায়না, পারিশ্রমিক না থাকলে পেটের ক্ষুধাও received_340286480977219নিবারণ হয় না, হতে হলে কাজ করতে হয় কিন্তু যদি সে কাজ করার ক্ষমতা যার না থাকে তাদেরকে আমরা প্রতিবন্ধী হিসেবে চিনি। তেমনই এক মা অজিফা বেগম, তার চার জনের সংসার যার মধ্যে দুজনই প্রতিবন্ধী। আরেকজন নাবালক,একমাত্র কর্মক্ষম অজিফা বেগম, তাই কাজের সন্ধানে পাবনা থেকে গাজীপুর। নতুন এক জীবন সংগ্রাম করে বেঁচে থাকার গল্প।

কয়েক মাস আগে তার স্বামী আসলাম আরেকটি বিয়ে করে। প্রতিবন্ধী দুই ছেলে এবং সুস্থ এক ছেলে নিয়ে তার অভাব অনটনে চার সদস্যের সংসার। যে সংসারের দুবেলা দুমুঠো ভাত জোটানোই কষ্টের ব্যাপার। খেয়ে না খেয়ে কোনরকম দিন কাটাচ্ছিলেন তিনি। অভাব অনটনের সংসারে আর ভালো লাগেনা তাই সকালে পাবনা থেকে ১হাজার টাকা ভাড়া দিয়ে চন্দ্রা এসে নেমেছি।সংসারে অভাব-অনটন এখনো কূলকিনারা না পেয়ে কাজের সন্ধানে পাবনা থেকে গাজীপুরের কোনাবাড়ী তার বোনের বাসায় যাচ্ছেন কথাগুলো কান্নাজড়িত কণ্ঠে বলছিলেন অজিফা বেগম।

সোমবার দুপুরের পর গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দিয়ে দুই প্রতিবন্ধী পুত্রকে নিয়ে কাজের সন্ধানে যাচ্ছে কোনাবাড়িতে। গাড়ির জন্য অপেক্ষমাণ সময়ে কথা হয় জীবন সংগ্রামে হার না মানা নারী অজিফা বেগম এর সাথে।

জানা যায়,আজ থেকে পনের বছর আগে পাবনা জেলার সাঁথিয়া ধুলাউড়ি এলাকার আসলাম হোসেন এর সাথে অজিফা বেগমের (৪০) বিয়ে হয়। বিয়ের দুই বছর পর তাদের সংসার আলোকিত করে পুত্র সন্তানের জন্ম হয়। দুর্ভাগ্যবশত সেই পুত্রসন্তান জন্মগত ভাবেই প্রতিবন্ধী হয়। তার তিন বছর পর তাদের ঘরে আরেক পুত্র সন্তানের জন্ম হয় ভাগ্যের কি নির্মম পরিহাস সেই পুত্রসন্তান ও জন্মগতভাবে প্রতিবন্ধী হয়। এই প্রতিবন্ধী সন্তানদেরকে নিয়ে মাঝে মধ্যেই তার স্বামীর সাথে তার ঝগড়া হতো সংসারে ছিলনা কোন সুখ শান্তি। তার দুই বছর পর মহান সৃষ্টিকর্তা তাদের ঘরে একটি সুস্থ পুত্রসন্তানের জন্ম দেন। সেই সন্তানের মুখের দিকে তাকিয়ে শত কষ্টকে হাসিমুখে মেনে নিয়ে জীবন সংসারের যুদ্ধ করতে থাকেন অজিফা বেগম। ভাগ্যের কাছে হেরে যাওয়া এই অজিফা বেগম শত চেষ্টা করেও তার স্বামীকে তার সংসারে ভালোবাসার চাদরে আগলে রাখতে পারিনি।গত কয়েক মাস আগে তার স্বামী আসলাম তার পছন্দমতো আরেকটি বিয়ে করে। বিয়ের পর ওই তার স্বামী ওই দ্বিতীয় বউকে নিয়ে আলাদা সংসার শুরু করেন। তাই তার সংসারে খুব অভাব অনটন দেখা দেয়। কোন কূল না পেয়ে অজিফা বেগম কাজের সন্ধানে গাজীপুরের কোনাবাড়ী তার বোনের বাসায় যাবেন। তার তিনটি ছেলে মধ্যে দুইটি ছেলেই প্রতিবন্ধী। বোনের বাসায় রেখে দুই হাবিবুল্লাহ(১৩) ও রাব্বি(৯) প্রতিবন্ধী এবং এক ছেলে ইয়াসিন(৭) জীবন বাঁচাতে চাকরির সন্ধান করবে অজিফা বেগম। জীবনের প্রয়োজনে সন্তানের মুখের দিকে তাকিয়ে যেকোনো ধরনের কষ্টের কাজ করতে রাজি আছেন অজিফা বেগম। সন্তানের সুখ তার সুখ। সন্তানদেরকে নিয়ে দুবেলা দুমুঠো ভাত খাওয়ার জন্য জীবন যুদ্ধে নেমেছেন অজিফা বেগম। সে জানেনা তার এই জীবন যুদ্ধের শেষ কোথায়। সেই সকাল দশটা থেকে কষ্ট করে পাবনা থেকে ভেঙে ভেঙে চন্দ্রা পর্যন্ত এসে পৌঁছেছে। গন্তব্য স্থল গাজীপুরের শিল্পাঞ্চল কোনাবাড়ী তার বোনের বাসা। সেইখান থেকেই অজিফা বেগমের নতুন জীবন শুরু। সেই স্বপ্ন নিয়েই শত কিলোমিটার পথ পাড়ি দিয়ে যাচ্ছেন গাজীপুরের কোনাবাড়িতে। কোন একটা কাজের ব্যবস্থা করে তার সন্তানদের ভরণ-পোষণের দায়িত্ব নিতে চান অজিফা বেগম। বাঁধতে চান সুখের সংসার।