জাতীয় জাদুঘরে শুরু হয়েছে জামদানী মেলা

জাতীয় জাদুঘরে শুরু হয়েছে জামদানী মেলা

শেয়ার করুন

jamdani-file-20180529094656নিজস্ব প্রতিবেদক :

জামদানি । বাংলাদশের জন্য গর্ব করে বলার মত একটা নাম। সোনালী সেই সময় না থাকলেও, জামদানির আভিজাত্যে কিন্তু ছেদ পরেনি এতটুকু। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান করে নেয়া সেই ঢাকাইয়া জামদানী নিয়ে শাহবাগের জাতীয় জাদুঘরে শুরু হয়েছে জামদানী মেলা।

কলকা,গোলাপ, বেলপাতা, ডালিম পাড় বাহারি সব নঁকশার বুনন কারুকাজ। অনন্য বুনন পদ্ধতির কারণেই প্রাচীনকাল থেকেই সমাদৃত ঢাকাইয়া জামদানী। ১৪ শতকে পর্যটক ইবনে বতুতার লেখায়ও সোনাগাঁওয়ে জামদানী তৈরীর কথা বলা হয়েছে। মুঘল সম্রাট জাহাঙ্গীরের সময়ে পৃষ্টপোষকতা পায় সাদা জমিনে কারুকাজের জামদানী।

বুনননের কারুকাজের উপর নির্ভর করে জামদানী শাড়ির দাম। পরবর্তীতে এ শিল্পে জড়িত কারিগররা বিভিন্ন সময় নানান জটিলতায় পড়লেও বর্তমান সময়ে খানিকটা ঘুড়ে দাঁড়াতে শুরু করেছে জামদানী শিল্প। তবে বংশ পরম্পরার এ শিল্পকে ধরে রাখতে আলাদা ট্রেনিং কোর্স চালু করার দাবি জানিয়েছে শাহবাগের জাতীয় জাদুঘরে

তবে খুশির খবর হলো এরই মধ্যে জিওগ্রাফিক্যাল ইনডিকেশন বা জিআই স্বীকৃতি পেয়েছে ঢাকাইয়া জামদানী। যার অর্থ হলো ‘জামদানী’ নামে কোন পন্য এই এলাকা ছাড়া অন্য কোথাও উৎপাদন করতে পারবেন না।
বাংলাদেশ শুধু শাড়িতেই নয়, জিআই স্বীকৃতি পেয়েছে জামদানীর সুনিদিষ্ট নঁকশা যেসব পণ্যের উপর করা হয় তার সব কটির স্বত্ব।