জনপ্রিয় হয়ে উঠছে ভিয়েতনাম থেকে আমদানি করা খাটো জাতের নারিকেলগাছ

জনপ্রিয় হয়ে উঠছে ভিয়েতনাম থেকে আমদানি করা খাটো জাতের নারিকেলগাছ

শেয়ার করুন

4654
সাভার প্রতিনিধি :

নারিকেল ও ডাবের চাহিদা পুরণে ভিয়েতনাম থেকে আমদানি করা খাটো জাতের নারিকেলগাছ বাংলাদেশের বিভিন্ন জেলায় লাগানো শুরু করেছে সরকার। ইতোমধ্যে সরকার দেশের বিভিন্ন জেলায় এ জাতের সোয়া লাখ চারা রোপণ করেছে।

বাংলাদেশের অর্থকরী ফসলের মধ্যে নারিকেল অন্যতম। ভিয়েতনাম থেকে দুই ধরনের খাটো জাতের নারিকেল চারা এনেছে সরকার। এর একটি হল সিয়াম গ্রিন কোকোনাট ও অন্যটি সিয়াম ব্লু। এটি ডাব হিসেবে ব্যবহারের ক্ষেত্রে খুবই জনপ্রিয়। এই নারিকেল গাছ সাভারের রাজালাখ এলাকায় হর্টিকালচার সেন্টারে রোপন করা হয়েছে। গাছ রোপনের ২৮ মাসের মাথায় ওই নারিকেল গাছে প্রায় শতাধিক নারিকেল ধরেছে। এ উপলক্ষে সোমবার দুপুরে সাভারের রাজালাখ এলাকায় হর্টিকালচার সেন্টারে এক সাংবাদিক সম্মেলনে এই নারিকেল গাছের চারা রোপনের কথা জানান কৃষি মন্ত্রণালয়ের প্রকল্প পরিচালক ড.মেহেদী মাসুদ।

তিনি জানান এই নারিকেল গাছে অনেক নারিকেল ধরে অল্প সময়ে এই নারিকেল গাছ দিন দিন বাংলাদেশে খুবই জনপ্রিয় হয়ে উঠছে বছরব্যাপি ফল উদপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে এই নারিকেল গাছের চারা রোপন করা হয়েছে এছাড়া এই হর্টিকালচার সেন্টার প্রায় পনের’শ নারিকেল চারা রয়েছে প্রত্যেকিটি চারা পাঁচ’শ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

তিনি আরও জানান নারিকেলগাছের পাতা, ফুল, ফল, কা-, শিকড় সব কিছুই বিভিন্ন ছোট-বড় শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। নানারকম মুখরোচক খাবার তৈরিতেও নারিকেল ব্যবহৃত হয়। এ ছাড়া সুস্বাদু পানীয় ও রোগীর পথ্য হিসেবে ডাব ব্যবহার হয়ে থাকে। আমাদের দেশে বেশিরভাগ নারিকেলগাছ লম্বা জাতের। ফলন তুলনামূলক কম। এ গাছের ফলপ্রাপ্তির সংখ্যা বছরে গড়ে ৩০-৪০টি। এ নারিকেলগাছ অল্প সময়ে ফল দিতে শুরু করে। ফলদান ক্ষমতা অনেক বেশি। এ গাছ খাটো হওয়ায় সাধারণত ঝড়ে ভেঙে পড়ে না।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মো. মেহেদী মাসুদ বলেন, বাংলাদেশে অতিমাত্রায় ডাব বিক্রি হওয়ায় নারিকেলগাছের ফল বা (বীজ) প্রাপ্তির সংখ্যা দিন-দিন কমে আসছে। এ পরিস্থিতিতে ভিয়েতনাম থেকে ছোট জাতের নারিকেলের চারা আমদানি করা হয়েছে। এ জাতের ডাব খুবই সুস্বাদু। এ ছাড়া ফলনও লম্বা জাতের গাছের চেয়ে অনেক বেশি। এ গাছে বছরে গড়ে ১৫০ থেকে ২০০টি ফল ধরে। গাছ রোপণের দুই থেকে আড়াই বছরের মধ্যে ফুল ফোটা শুরু হয়। সব ধরনের মাটিতেই এ গাছ লাগানো সম্ভব। তা ছাড়া এ জাতের গাছ লবণাক্ততা অনেক বেশি সহ্য করতে পারে। গাছ খাটো হওয়ায় পরিচর্যাও সহজ।

এবিষয়ে সাভার হর্টিকালচার সেন্টারের উদ্যানতত্ত্ববিদের কর্মকর্তা কৃষিবিদ শেখ ইফফাতআরা ইসলাম বলেন ২০১৮ সালে এখানে এই নারিকেল গাছের চারা রোপন করা হয় গাছ রোপনের ২৮ মাসের মাধায় গাছে নারিকেল ধরেছে এছাড়া এখান থেকে বিভিন্ন মানুষের মাঝে নারিকেলে চারা বিক্রি করা হচ্ছে। এছাড়া তিনি আরও জানান ভিয়েতনামে এ চারা কৃষকের খুবই পছন্দ। ভিয়েতনামের উদ্ভাবিত ওপি জাতের নারিকেলে আশার আলো দেখছে বাংলাদেশের চাষীরা সারাদেশ ব্যাপী এর চাহিদা দিন দিন বাড়ছে।

এদিকে সাভারের হর্টিকালচার সেন্টার থেকে অনেক কৃষক প্রতিটি চারা ৫০০ টাকা করে কিনে এনেও লাগিয়েছেন বাগানে। গাছের বৃদ্ধি দেখে বুকভরা আশা নিয়ে সফলতার স্বপ্ন দেখছেন তারা। এছাড়া প্রতিদিনেই দেশের বিভিন্ন স্থান থেকে অনেক মানুষ এই নারিকেল গাছ দেখতে ছুটে আসছেন।