ছাতা আবিষ্কার হয়েছিল রোদ প্রতিরোধের জন্য!

ছাতা আবিষ্কার হয়েছিল রোদ প্রতিরোধের জন্য!

শেয়ার করুন

 

ছাতা নিয়ে মজার তথ্য

এটিএন টাইমস ডেস্ক:

ছাতা আবিষ্কার হয়েছিল রোদ প্রতিরোধের জন্য! অবাক হচ্ছেন? হতে থাকুন। বর্ষা কিংবা গ্রীষ্ম যাই হোক না কেন পরম বন্ধুর মত কাজ করে এই ছাতা। এই মহাশয় যেমন হুট করে বৃষ্টিতে কাকভেজা হওয়ার হাত থেকে রক্ষা করে তেমন তীব্র রোদে চান্দি ঠান্ডা রাখতেও ওস্তাদ।

চলছে শ্রাবণ মাস; মানে ভরা বর্ষাকাল। কাঠফাটা রোদের মধ্যেই হঠাৎ বলা নেই-কওয়া নেই, অঝোর ধারায় নামলো বৃষ্টি! কোথাও দাঁড়ানোর জায়গা না পেয়ে কয়েকমিনিটেই কাকভেজা আপনি।

ইদানিং বর্ষাকালে মানুষ রেনকোট বা বর্ষাতি পরলেও বর্ষাকালের আসল ‘প্রোটেকশন’ বা ‘অ্যান্টিবায়োটিক’ তো ছাতা! তাই না? আর তাই ছাতা নিয়ে কয়েকটা মজার তথ্য নিয়ে হাজির হয়েছি। যাঁরা একবার হলেও ছাতা ব্যবহার করেছেন, তথ্যগুলো জেনে নিন। মজা পাবেন আশা করি।

১) সবাই এমনটাই ভাবেন যে বর্ষা মানেই ছাতা। অথচ, ছাতার আবিষ্কার কিন্তু একেবারেই বৃষ্টি থেকে বাঁচার জন্য তৈরি হয়নি। বরং, ছাতার আবিষ্কার হয়েছে রৌদ্র থেকে বাঁচার জন্য! আমব্রেলা শব্দটি এসেছে ল্যাটিন ‘আমব্রা’ শব্দ থেকে। এই ‘আমব্রা’ শব্দের অর্থ হল, ছায়া। সূর্য থেকে রক্ষা পেতে কৃত্রিম ছায়ার জন্যই আবিষ্কার ছাতা কিংবা আমব্রেলার!

২) ছাতা কোথায় বা কোন দেশে আবিষ্কার হয়েছে জানেন তো? আসলে ছাতার আবিষ্কার চিনে। এবং সেটাও প্রায় তিন হাজার বছর আগে! জাপানিরা আবিষ্কার করার পর, ছাতার ব্যবহার শুরু করেন, কোরিয়ানরা। তারপর এশিয়ার আরও কিছু দেশ। এরপরই ছাতা পাড়ি দেয় ইউরোপে। রোমানদের কাছে তো ছাতা খুবই পছন্দের এবং প্রিয় হয়ে উঠেছিল। ইউরোপের নবজাগরণের সময়েও ছাতার ব্যবহারের কথা জানা যায়।

৪) চিনে যখন ছাতা আবিষ্কার শুরু হয়, তখন ছাতার ব্যবহার শুধুমাত্র মেয়েদের মধ্যেই সীমাবদ্ধ ছিল। পুরুষ কিন্তু ছাতার ব্যবহার শুরু করেছে, অনেক পরে। আর মেয়েদের ব্যবহারের জিনিস হলেও, সব মেয়েরা শুরুর দিকে ছাতার ব্যবহার করতে পারত না। শুধুমাত্র সমাজের সম্ভ্রান্ত এবং বিত্তশালী পরিবারের মহিলারাই ছাতার ব্যবহার করতেন। সেসময় ছাতা ছিল সামাজিক প্রভাব, প্রতিপত্তির প্রতীক।

৫) জানেন কি এখনও অবধি সবথেকে বেশি ছাতা তৈরি হয় কোন শহরে? অবশ্যই চিনে। চিনের সংজিয়া শহরে পৃথিবীর সবথেকে বেশি ছাতা তৈরি হয়। সেইজন্যই সংজিয়াকে ‘পৃথিবীর ছাতা’-ও বলা হয়ে থাকে। গোটা চিনে যত পরিমাণ ছাতা তৈরি হয়, তার ৩০ শতাংশেরও বেশি তৈরি হয় সংজিয়াতেই। শুধু এই শহরেই হাজারেরও বেশি ছাতার কারখানা রয়েছে! এই শহরের একজন ছাতা কর্মচারী সারাদিনে কম করে ৩০০ টি ছাতা তৈরি করেন। ভেঙ্গে বললে, তাঁরা প্রতি ঘণ্টায় গড়ে ৪০ টি ছাতা তৈরি করেন!

৬) যেহেতু ছাতা ছিল মেয়েদের ব্যবহারের জিনিস, তাই ছেলেদের এটা ব্যবহার করা হত না। জানেন প্রথম প্রকাশ্যে ছাতা ব্যবহার করেছিলেন কোন পুরুষ? এক ইংরেজ। নাম, জোনাস হানওয়ে। তাঁকে দেখার পর থেকেই ইউরোপে পুরুষরা ছাতা ব্যবহার করা শুরু করেন।

৭) পুরুষরা ছাতা ব্যবহার করার পর থেকে, এটা আর শুধু রোদ্র থেকে বাঁচার জিনিস রইল না। বরং ছাতাই হয়ে গেল, আত্মরক্ষার অন্যতম অস্ত্র! এমনকি বুলগেরিয়ার প্রেসিডেন্ট জিওর্জি মারকোভ তো নিজের নিরাপত্তার জন্য ছাতার মধ্যে সরু তরোয়াল লুকিয়ে রাখতেন!