কৃষ্ণচূড়ার লাল রংয়ে সেজেছে রাজধানী

কৃষ্ণচূড়ার লাল রংয়ে সেজেছে রাজধানী

শেয়ার করুন

29-4-2015-(3)20150429125406নিজস্ব প্রতিবেদক :

পথের ধারের কৃষ্ণচূড়ায় রাজধানীর  রাজপথে এখন যেন লাল রংয়ের বিস্ফোরণ। ইটপাথরের রাজধানী রঙিন হয়েছে উঠেছে কৃষ্ণচূড়ার রংয়ে। সঙ্গে সোনালু, রাধাচূড়া কিংবা কনকচূড়ার সৌন্দর্য, গ্রীষ্মের তপ্ত এই শহরে কিছুটা হলে যেন নিয়ে এনেছে প্রশান্তির হাওয়া।

ঢাকার প্রকৃতিতে এখন যেন আগুন রংয়ের ছড়াছড়ি। কারণ, নিজের সবটুকু রং মেলে হাজির হয়েছে গ্রীষ্মের অতিথি লাল কৃষ্ণচূড়া। কাঠফাটা রোদে নগর যখন পুড়ছে, তখন প্রশান্তির ডালা মেলে রাজধানীর পথে পথে দুলছে আগুনে সেই সৌন্দর্য। প্রচন্ড দাবদাহের তপ্ত হাওয়াও সেখানে যেন বদলে যায় শীতলতায়, স্নিগ্ধতায়।
add7c8b83d95912db4e2adebcc48cc5b-7-রাজধানী অনেক পথ, এই যেমন চন্দ্রিমা উদ্যানের রাস্তার দুপাশ এখন ছেয়ে গেছে কৃষ্ণচূড়ার লালে লালে। এ যেন ইট কাঠের ধুসর এই নগরীকে জানান  দেয়া, সময়টা এখন কৃষ্ণচূড়ার।

তবে কৃষ্ণচুড়ার সেই সৌন্দর্যকে প্রতিযোগিতা দিতেই কিনা, লম্বার লতায় ভর করে একই সময় হলদে আভা ছড়িয়েছে সোনালু ফুলও। পাপড়ি ও আকারের পার্থক্য না বুঝতে পারলে পথের ধারের কনকচূড়াকে সোনালু বলে ভুলও করতে পারেন কেউ কেউ।

এমন দম বন্ধ করা সৌন্দর্য যখন চারিদকে, তখন ঘড়ির কাটার সঙ্গে পাল্লা দেয়া ব্যস্ত পাথিকও হঠাৎ থমকে গেলে, খুব কি দোষ দেয়া যায়?

কাঠখোট্টা ঢাকাকে রূপসী করে তুলতে প্রকৃতি গ্রীষ্মেই যেন জেগে উঠে তার সবটুকু সৌন্দর্য নিয়ে। এতক্ষনের বলা ফুলগুলো ছাড়াও লাল সোনালু, জারুল, রাধাচূড়া আরো কত কত ফুলের দেখা মেলে পুরো রাজধানী জুড়েই।

সময় করে ফুলে ফুলে সাজানো ঢাকার সেই রূপ দেখতে একদিন বেরিয়ে পড়তেই পারেন।