কক্সবাজারে আন্তর্জাতিক মানের ফিস অ্যাকুরিয়াম ‘রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড’

কক্সবাজারে আন্তর্জাতিক মানের ফিস অ্যাকুরিয়াম ‘রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড’

শেয়ার করুন

কক্সবাজার প্রতিনিধি :

কক্সবাজারের পর্যটন শিল্পে যুক্ত হয়েছে আন্তর্জাতিক মানের ফিস অ্যাকুরিয়াম- ‘রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড’। বিলুপ্তপ্রায় ৫০ থেকে ৬০ প্রজাতির প্রায় দুইশ’ প্রজাতির মাছ ও সামুদ্রিক প্রাণির নান্দনিক শিল্পকর্ম স্থান পেয়েছে এখানে। কক্সবাজারের পর্যটকদের কাছে এখন এক বাড়তি আকর্ষণ এই ব্যতিক্রমী অ্যাকুরিয়াম।

ডানে, বায়ে আর এদিকে ওদিক ছুঁটছে মাছের দল। হঠাৎ বিশাল আকৃতির হাঙ্গরের উপস্থিতিতে আতঙ্কে উঠছে অনেকে। ধারালো দাঁত বের করে রাক্ষুসে পিরানহা ছুটে আসতে পারে মুহুর্তেই। শরীর ঘেষে চারদিকে বিচরণ করছে মাছের দল। এই যেন মাছের রাজ্যে মানুষের বসবাস। এসব দৃশ্য সাধারনণত কল্পনায় দেখা মিলে। তবে বাস্তবে দেখতে হলে যেতে হবে পর্যটন শহর কক্সবাজারে।

দেশের একমাত্র ফিস অ্যাকুরিয়ামটি দেখতে কক্সবাজারের ঝাউতলায় ‘রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ডে’ ভিড় করছে বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকেরা।

সামুদ্রিক হাঙ্গর, আউস, শাপলা পাতা, সাগর কুচিয়া, বোল, পানপাতা, পাঙ্গাস, চেওয়া, কাছিম, কাঁকড়া ছাড়াও অ্যাকুরিয়ামে কৃত্রিম উপায়ে সাজানো হয়েছে, পাহাড়, গুহা, আর ঝর্ণা। পুরো এই সৌন্দর্য্য উপভোগ করতে ব্যয় হবে অন্তত ২ ঘণ্টা।

৮০ শতক জমির উপর নির্মিত ভবনে, মাছের অ্যাকুরিয়ামে স্থান পেয়েছে ২ শতাধিক বিভিন্ন প্রজাতির মাছ এবং প্রাণী। বিশেষজ্ঞের তত্ত্বাবধানে চলছে এসবের পরিচর্যা। মালয়েশিয়ার কারিগরি সহায়তায় নির্মিত এই অ্যাকুরিয়াম পর্যটন শিল্প প্রসারের ক্ষেত্রে ভূমিকা রাখবে বলে আশা উদ্যোক্তার।