একাকিত্বের অবিশ্বাস্য শক্তি

একাকিত্বের অবিশ্বাস্য শক্তি

শেয়ার করুন

Loneliness

আবদুল হান্নান ফারুক:

আমরা এক সার্বক্ষণিক যোগাযোগ চ্যানেলে বাস করি।  যা নিঃসঙ্গতার মতো গুরুত্ববহ ব্যাপারটি থেকে আমাদের দূরে সরিয়ে রাখছে। আজকাল অফিস, কারখানা, স্কুল সব জায়গায় স্বতন্ত্র কাজের চেয়ে সমন্বিত কাজের প্রতি গুরুত্ব দেয়া হচ্ছে।

আমাদের জীবন ধারণের পদ্ধতি এমন অবস্থায় দাঁড়িয়েছে যেন আমরা এক নিরবিচ্ছিন্ন যোগাযোগ উপগ্রহের বাসিন্দা।  আজকাল সাধারণ রাতের সাধারণ খাবার রীতিটিও যেন সামাজিক সংস্কৃতির অংশ হয়ে দাড়িয়েছে।

বলা হয় যে, একটি ভালো সিদ্ধান্ত আর জীবনকে পরিপূর্ণ করার তাগিদে চারপাশের মানুষ গুলো অনেক গুরুত্ববহ। তবে, অনেক মানুষের ভিড়ে না থেকেও আমরা জীবনের জন্য ভালো কিছু করার অনেক পদ্ধতি খুজে পাব।

তাই জেন ডি লা বাইরি বলেছেন , “একাকিত্বকে ঘৃণা করা থেকে মানুষের জিবনে দুঃখের বসন্ত আসে।”

জীবনের সর্বোচ্চ ব্যবহার শেখার জন্যে আপনাকে একাকিত্বের সঙ্গ উপভোগের মন্ত্র শিখতে হবে। কি সেই মন্ত্র:

উদ্দম ও পুনঃশক্তি:

এই কাজটি করার জন্য একাকি নিজেকে সময় দেওয়ার মতো আর ভালো কিছু হয় না ।  শান্তি, স্থিতি আর মানসিক একাকিত্বের অভিজ্ঞতা গুলো অর্জন করা যায় নিজেকে সময় দেওয়ার মাধ্যমে। যা অতীব গুরুত্বপূর্ণ আপনার জীবনের প্রত্যাহিক চাপ থেকে বেরিয়ে আসার জন্য।

যা তুমি চাও তা করার জন্য:

আপনার আইডিয়া গুলো বিভাজিত বা সংযোজন বিয়োজন হয়ে যায় যখন আপনি অন্য মানুষের চিন্তা আর ইচ্ছা গুলোর সাথে থাকেন। স্বতন্ত্র থাকার মাধ্যমে আপনি আপনার আইডিয়াকে এগিয়ে নেওয়ার জন্য কাজ করে যেতে পারেন। যেখানে কেউ আপনার চিন্তাকে পরিবর্তন বা দূর্বল করে দিতে পারবে না। যা আপনার বোধের জম্ম দেয় তাই অনুভব করুন, যা আপনাকে তৃপ্তি দেয় তাই খান, যা আপনার কাজ বলে মনে হয় তাই করুন।

নিজেকে বিশ্বাস করার শিক্ষা:

নিঃসঙ্গতার স্বাধীনতা নিজের বিশ্বাসের পথকে স্বচ্ছতা আর গভীরতার মতো বিষয় গুলো উপহার দেয়। একাকিত্ব আপনাকে সাহায্য করে নিজেকে পরিস্কার বুঝার জন্য, কে আপনি? কি জানেন ? আর আপনার জন্য কোন জিনিসটা সঠিক?  অনেক মানুষের ভিড়ে থাকার সময়ে এসব বুঝা যায় না।  অনেক মানুষের ভেতর থাকলে আপনি নিজের ভালো লাগা আর শ্রেষ্ঠত্বের দিক গুলোকে বাদ দিয়ে  মানুষের মতামত আর ভালো লাগা গুলোকে গুরুত্ব দেবেন।  শুধুমাত্র একাকিত্ব আপনার আইডিয়া আর চিন্তার ব্যাপার গুলোর স্বাধীনতা দেয়।

অনুভূতি গুলোকে তীক্ষ্ণ করা:

অনুভূতির দক্ষতা আপনার এমন এক দক্ষতা যা আপনার ও অন্যের অনুভূতিকে জানা ও বুঝার জন্য কাজ করে। আপনার ব্যবহার ও সম্পর্ক গুলোর প্রতি সচেতনতা তৈরীতে কাজ করে ।

ট্যালেন্টস্মার্ট এক মিলিয়ন মানুষের উপর গভেষণা করে দেখেন, ৯০% সর্বোচ্চ দক্ষতা দেখানো মানুষের তীক্ষ অনুভূতি শক্তি আছে। একাকিত্ব আপনাকে শেখাবে আপনার অনুভূতি কিভাবে অন্য মানুষের ক্ষেত্রে সাড়া দেবে কিংবা বিশেষ মুহুর্তে কিভাবে জেগে উঠবে। নিজেকে প্রতিফলনের এই ক্ষমতা জেগে উঠে নিজেকে সময় দেওয়ার মাধ্যমে।

নিজের মতকে শক্তিশালী করে:

নিজের সঙ্গ আপনার বিশ্বাসকে আত্ববিশ্বাস দান করে। যদি আপনি নিজের সঙ্গে ক্লান্ত আর বিরক্ত হয়ে পড়েন, তবে চারপাশের সঙ্গকে আপনি কিছুটা উপভোগ করে নিতে পারেন। নিজেকে সঙ্গ দিন আর জানিয়ে দিন আপনি আপনার জন্য যথেষ্ঠ ।

আপনি অন্যদের থেকে এগিয়ে আছেন:

দূরত্ব সত্যিকার অর্থে হৃদয়কে শক্তি দান করে। একাকিত্ব আপনাকে নতুন ভাবে মানুষ দেখার জন্য সাহায্য করে।

অধিক সমাধান খুজে পাবেন:

বলা হয় যে অধিক হাত কাজকে সহজ করে। তবে মানসিক দক্ষতার ক্ষেত্রে ব্যাপারটি সম্পূর্ন ভিন্ন।  মানসিক সমন্বয়ের কার্যকারিতা বাস্তবতা থেকে অনেক রহস্যজনক। টেক্সাসের গবেষক দল এএন্ডএম গবেষনায় দেখতে পান, সম্মিলিত চিন্তা নতুন চিন্তাকে ব্যাহত করে।  কারন যৌথ কাজে দেখা যায় একে অন্য থেকে আইডিয়া ধার করছে আর একই চিন্তা দ্বারা সবাই কাজ চালিত হচ্ছে।

সূত্র: ফোর্বস ম্যাগাজিন