অসময়ে আম ফলিয়ে তাক লাগিয়ে দিয়েছেন চাঁপাইবাবগঞ্জের সেরাজুল ইসলাম

অসময়ে আম ফলিয়ে তাক লাগিয়ে দিয়েছেন চাঁপাইবাবগঞ্জের সেরাজুল ইসলাম

শেয়ার করুন

hqdefaultচাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

অসময়ে আম ফলিয়ে তাক লাগিয়ে দিয়েছেন চাঁপাইবাবগঞ্জের সেরাজুল ইসলাম। এই শীতে তার বাগানে ঝুলছে থোকা থোকা আম। এমন সাফল্যে সাড়া পড়েছে আশপাশের এলাকায়ও। অমৌসুমী এ আমের বাণিজ্যিক সম্ভবনা নিয়েও দারুণ আশাবাদি বাগানি ও কৃষি বিজ্ঞানীরা।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বোয়লিয়া গ্রামের সেরাজুল ইসলামের বাগানে চোখজুড়নো এই দৃশ্য। ৪ বছর আগে বড় ভাইয়ের পরামর্শে, বারোমাসি আমের কুশি বা সায়ন সংগ্রহ করে, ১ বিঘা জমিতে তিনি গড়ে তোলেন বাগানটি। গাছের সংখ্যা ১২০টি। প্রথম দিকে ফলন নিয়ে সংশয় থাকলেও, এবার খুশির বার্তা নিয়ে এসেছে ফলের রাজা, আম।

মৌসুমের মুকুলে অর্থাৎ ফেব্রুয়ারি মাসে ফলন না নিয়ে সিরাজুল ফলন নিয়েছেন আগস্ট সেপ্টেম্বরে আসা মুকুলে। সে প্রচেষ্টা সফলও হয়েছে। ডিসেম্বর মাস থেকে সংগ্রহ করছেন আম। খেতে অত্যন্ত সুস্বাদু, দামও ভালো। প্রতি কেজি ২৭৫ টাকা থেকে ৩৪০ টাকা পর্যন্ত বিক্রি হয়। এ পর্যন্ত ৪০ মণ আম বিক্রি করে প্রায় ৪ লাখ টাকা আয় হয়েছে।

চাপাইনবাবগঞ্জ আমনির্ভর জেলা। সেরাজুল ইসলামের এ সাফল্যকে নতুন সম্ভাবনা হিসেবে দেখছেন অনেকে। বাগানে প্রতিদিনই উৎসুক মানুষের ভিড়।

কৃষি কর্মকর্তারা ঘুরে দেখেছেন বাগান। তারা বলছেন, এ জাত ‌’বারি আম-১১’। এর ব্যাপক বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। এ জাতের আমের চাষ আরো সম্প্রসারণের উদ্যোগ নেয়া হবে।