অবসরের সঙ্গী যখন ‘সিনেমা’

অবসরের সঙ্গী যখন ‘সিনেমা’

শেয়ার করুন

 

সাইফুল ইসলাম রিয়াদ :

কখনো সিনেমা দেখেন নি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। অবসর পেলেই আমরা সিনেমা দেখতে বসে যাই। অনেকে নিত্যদিন খোঁজ রাখেন পত্রিকার শোবিজ পাতায় কখন কোন সিনেমা বের হচ্ছে। অনেকেই আছেন ‘সিনেমা পোকা’ যাদের নিয়মিত সিনেমা না দেখলে খাওয়া ঘুম ফিকে হয়ে যায়।

ক্লাসের ফাঁকে, ক্লাস ফাঁকি দিয়ে অথবা কোন উৎসবের দিনে বন্ধু বান্ধব সহ সিনেমা দেখা মনে হয় ছাত্রজীবনের ‘মহান’ কাজ। কারণ প্রত্যেক মহান মানুষেরই ক্লাস ফাঁকি দিয়ে সিনেমা দেখার গল্পও মনে হয় আমরা কম জানিনা।

আজকের আয়োজনে থাকছে বাংলাদেশি ১১টি সিনেমা যেগুলোকে চলচ্চিত্রের নোবেল খ্যাত ‘একাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারে’ লড়ার জন্য বাংলাদেশ থেকে পাঠানো হয়েছে।

মাটির ময়না

মুক্তিযুদ্ধ ভিত্তিক সিনেমা মাটির ময়না। বাংলাদেশের অস্কার যাত্রা শুরু হয় ২০০২ সালে চলচ্চিত্র জগতের উজ্জল নক্ষত্র তারেক মাসুদের ‘মাটির ময়না’ ছবি দিয়ে। অভিনয়ে ছিলেন : নুরুল ইসলাম বাবলু, রাসেল ফরাজী, রোকেয়া প্রাচী, শোয়েব ইসলাম, জয়ন্ত চট্টোপাধ্যায়, লামিসা রিমঝিম প্রমুখ।

শ্যামল ছায়া

সরাসরি যুদ্ধের চিত্র না দেখিয়ে যুদ্ধের ভাব ফুটিয়ে তোলার জন্য হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্যামল ছায়া’ ২০০৬ সালে বাংলাদেশ থেকে অস্কারের জন্য মনোনয়ন পায়। এ সিনেমাতে মুখ্য অভিনয় শিল্পী ছিলেন : হুমায়ুন ফরিদি, রিয়াজ এবং শাওন।

নিরন্তর

এ সিনেমার গল্পের রচয়িতা ছিলেন হুমায়ুন আহমদ এবং আবু সাইয়িদ। পরিচালনা করেছেন আবু সাইয়িদ। নিরন্তর সিনেমা ২০০৭ অস্কারের জন্য মনোনীত হওয়া ছাড়াও ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইণ্ডিয়ার জুরি অ্যাওয়ার্ড সহ বিভিন্ন দেসি বিদেশি পুরস্কার পায়।
অভিনয়ে ছিলেন ইলিয়াস কাঞ্চন, শাবনুর লিটু আনামসহ অনেকে।

স্বপ্নডানায়

এ সিনেমাটি পরিচালনা করেন গোলাম রাব্বনি বিপ্লব। ২০০৮ সালে সিনেমাটি অস্কারের জন্য বাংলাদেশ থেকে মনোনয়ন পায়। এছাড়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইন্ডিয়ার জুরি অ্যাওয়ার্ড এবং সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘এশিয়ার নতুন প্রতিভা’ পুরষ্কার পায়।

অভিনয়ে ছিলেন রাজ্জাক, বুলবুল আহমেদ, শবনম এবং আনোয়ারাসহ প্রমুখ।

আহা!

এনামুল কবির নির্ঝর পরিচালিত সিনেমা আহা!। এ সিনেমাটি অস্কারের জন্য মনোনয়ন ছাড়াও জতীয় চলচ্চিত্র পুরস্কার পায় ৪টি বিভাগে এবং ৫ম দুবাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য মনোনয়ন পায়। মূখ্য চরিত্রে অভিনয়ে ছিলেন তারিক আনাম খান, হুমায়ুন ফরিদি সহ অনেকে।

বৃত্তের বাইরে

এ সিনেমার পরিচালক হলেন স্বপ্নডানায়ের পরিচালক গোলাম রাব্বানি বিপ্লব। তার দ্বিতীয় সিনেমা নিরন্তর বাংলাদেশ থেকে ২০০৯ সালে অস্কারের জন্য মনোনয়ন পায়। জয়ন্ত চট্টপধ্যায়, ফিরোজ কবির ডলার, শহিদুল ইসলাম সাচ্ছু এবং ফজলুর রহমান বাবু সহ অনেকে।

থার্ড পার্সন সিঙ্গুলার নাম্বার

এ ছবিটি সম্পর্কে বলতে গেলে বলে শেষ করা যাবেনা। স্বনামধন্য পরিচালক মোস্তফা সরোয়ার ফারুকি পরিচালিত এটি একটি ব্যতিক্রম ধর্মী দর্শক নন্দিত সিনেমা। অস্কার সহ দেশ বিদেশের বহু চলচ্চিত্র উৎসবে এ সিনেমাটি দেখানো হয়।
অভিনয়ে ছিলেন মোশাররফ করিম, তিশা, তপু এবং আবুল হায়াত সহ অনেকে।

ঘেটুপুত্র কমলা

নন্দিত কথা শিল্পি হুমায়ুন আহমেদ পরিচালিত সিনেমা ঘেটুপুত্র কমলা। অস্কারসহ দেশ বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে সিনেমাটি মনোনয়ন পায়। অভিনয়ে ছিলেন তারিক আনাম খান, জয়ন্ত চট্টপাধ্যায়, মামুন এবং প্রাণ রায় সহ অনেকে।

টেলিভিশন

দর্শক নন্দিত স্বনামধন্য পরিচালক মোস্তফা সরোয়ার ফারুকির ছবি এটি। এ ছবিটিকে ষাটের দশকে নির্মিত তুর্কি সিনেমা ভিজনটেলের রিমেক বলে দাবি করেন অনেক দর্শক। এ ছবিটিও অস্কার সহ বিভিন্ন আন্তর্জাতিক উৎসবের জন্য মনোনয়ন পায় বাংলাদেশ থেকে।
অভিনয়ে ছিলেন মোশাররফ করিম, তিশা, চঞ্চল চৌধুরী সহ অনেকে।

জোনাকির আলো

খালিদ মাহমুদ মিঠু পরিচালিত এ ছবিটি ২০১৪ সালের অস্কারের জন্য বাংলাদেশ থকে মনোনয়ন পায়। এছাড়া দিল্লি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির পুরস্কার ‘অ্যাক্রস দ্য বর্ডার’ পুরস্কার পায় ‘জোনাকির আলো’। এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন ইমন, কল্যাণ ও বিদ্যা সিনহা মীম।

জালালের গল্প

আবু শাহেদ ইমন পরিচালিত জালালের গল্প অস্কারসহ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মনোনয়ন পায়। উল্লেখযোগ্য পুরস্কারের মাঝে গোয়ায়, ফিজি, বুসান এবং পর্তুগালের আভাংকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিভিন্ন বিভাগে তরুণ এই নির্মাতার ছবি পুরস্কার পায়।

অভিনয়ে ছিলেন আরাফাত রহমান, মোশাররফ করিম এবং মৌসুমি হামিদসহ অনেকে