কুমিল্লায় জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান

কুমিল্লায় জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান

শেয়ার করুন

comilla-sad-pic-2খায়রুল আহসান মানিক, কুমিল্লা :

কুমিল্লায় জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান। নগরীর বাসা-বাড়ির ছাদ ফুল, ফল ও সবজির বাগানে ভরে উঠছে। এরকম ভাবে দেশের ৩৮টি জেলায় ছাদ বাগান করায় ভবনের মালিকদের পরামর্শ দিচ্ছে ‘আধুনিক কৃষিমনা’ সংগঠন।

খোঁজ নিয়ে জানা গেছে, কুমিল্লা নগরীর বিভিন্ন ছাদে ব্যক্তিগত উদ্যোগেই বাগান করা হচ্ছে। তবে সম্প্রতি ‘আধুনিক কৃষিমনা’ নামের একটি সংগঠন ছাদ বাগান করার বিষয়ে পরামর্শ দিয়ে যাচ্ছে। তাদের পরামর্শে নগরীতে ৩৭টি ছাদ বাগান গড়ে উঠেছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ২০০টি বাগান এবং ২০১৭ সালের মধ্যে নগরীর ৭০ ভাগ ছাদে বাগান করার পরামর্শ দেয়ার লক্ষ্যমাত্রা রয়েছে।

নগরীর ছাদ বাগানে গিয়ে দেখা গেছে,থরে থরে কমলা, মাল্টা, সফেদা, আমড়া, আমলকি, জাম্বুরা ঝুলে আছে। রয়েছে বারো মাসের আমও। এছাড়া টবে ফলের গাছের গোড়ায় বিভিন্ন প্রকার সবজির চাষ করা হয়েছে। বিশেষ করে লাল শাক,পুঁই শাক ও ধনিয়ার চাষ করা হচ্ছে।

কুমিল্লা নগরীর চর্থা এলাকার ছাদ বাগানের মালিক মো.মিজানুর রহমান বলেন, নগরীতে জায়গা না থাকায় ছাদে বাগান করেছি। এতে পরিবেশের ভারসাম্য রক্ষার সাথে নিজেদের চাহিদাও মিটছে। কৃষিমনা সংগঠনের পরামর্শে আমরা একটি পরিপূর্ণ বাগান গড়ে তুলতে পেরেছি। এখানে বিষমুক্ত ফলের পাশাপাশি সবজিও পাওয়া যাচ্ছে। ছাদের বাগানে অবসর সময় কাটানো যায়। শিশুরাও খেলাধুলা করতে পারে।

আধুনিক কৃষিমনা সংগঠনের প্রতিষ্ঠাতা কৃষিবিদ মোসলেহ উদ্দিন বলেন,আমি ব্যক্তিগত ভাবে একজন কৃষি কর্মকর্তা। নগর জীবনের পরিবেশের ভারসাম্য রক্ষায় ছাদ বাগানের বিষয়ে কাজ শুরু করি। প্রথমে মানুষ সাড়া দিতো না। বলতো এতে আপনাদের কী লাভ। বিভিন্নজন নানা নেতিবাচক কথা বলতো। এখন মানুষ সচেতন হচ্ছে,ছাদে বাগান করায় আগ্রহী হচ্ছে। নিয়ম না মেনে বাগান করলে ছাদ দুর্বল হয়ে যায়,ফলনও কম হয়। আমরা তাদের সঠিক পরামর্শ দিচ্ছি বিনামূল্যে। কৃষিমনা সংগঠন প্রথমে ফেইসবুক ও অনলাইনে কৃষি বিষয়ে পরামর্শ দিতো। এখন ছাদ বাগানের বিষয়ে বেশি জোর দেয়া হচ্ছে। দেশের ৩৮টি জেলায় কৃষিমনা সংগঠন কাজ করছে। কুমিল্লার পর সিলেটে ভালো সাড়া পাওয়া যাচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার অতিরিক্ত পরিচালক যুগল পদ দে ও উপ-পরিচালক মো.আসাদুল্লাহ এবিষয়ে আমাদের সহযোগিতা করছেন। কৃষিমনার সদস্যরা নিজেদের বেতনের টাকা এবং বিভিন্ন কোম্পানি থেকে বীজ সার অনুদান নিয়ে ছাদ বাগান করায় উৎসাহিত করছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো.আসাদুল্লাহ বলেন,পরিবেশের ভারসাম্য রক্ষায় ছাদ বাগানে উৎসাহ দিচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এ কাজকে এগিয়ে নিচ্ছে আধুনিক কৃষিমনা সংগঠন।